X
X

Fact Check: বাংলাদেশে হিন্দু মেয়েদের মারধর করা হচ্ছে বলে দাবি করে ভাইরাল হওয়া ভিডিও আসলে পুরনো একটি ঘটনার

বিশ্বাস নিউজ নিজে তদন্ত করে জানতে পেরেছে যে ভাইরাল হতে থাকা এই দাবি ভুয়ো। ভিডিওটি বাংলাদেশের ঢাকার, সেখানে যৌনকর্মীদের মারধর করার ঘটনা প্রকাশ্যে এসেছিল। এই ভিডিওটিতে সাম্প্রদায়িক কোনও প্রসঙ্গ নেই। 

  • By: Umam Noor
  • Published: অক্টো. 3, 2024 at 12:59 অপরাহ্ন

নয়াদিল্লি (বিশ্বাস নিউজ)। সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হচ্ছে। সেখানে দেখতে পাওয়া যাচ্ছে, একটি লোক কয়েক জন মহিলাকে লাঠি দিয়ে মারধর করছে। এই ভিডিও শেয়ার করে ইউজাররা দাবি করছেন যে, এটি হল বাংলাদেশে হিন্দু মেয়েদের মারধর করার ভিডিও। ভিডিওটিকে এই ধরনের সাম্প্রদায়িক দাবি সব বিভিন্ন প্ল্যাটফর্মে শেয়ার করা হচ্ছে। 

বিশ্বাস নিউজ নিজে তদন্ত করে জানতে পেরেছে যে ভাইরাল হতে থাকা এই দাবি ভুয়ো। ভিডিওটি বাংলাদেশের ঢাকার, সেখানে যৌনকর্মীদের মারধর করার ঘটনা প্রকাশ্যে এসেছিল। এই ভিডিওটিতে সাম্প্রদায়িক কোনও প্রসঙ্গ নেই। 

ভাইরাল পোস্টটি কেমন?

ভাইরাল পোস্টটি ফেসবুক ইউজার শেয়ার করে লিখেছেন, ”বাংলাদেশে হিন্দু মেয়েদের দুরবস্থা দেখুন… বড়ই উদ্বেগের কথা… এমন অবস্থা উত্তর কাশী, উত্তরাখণ্ড ও সমগ্র ভারতে হতে চলেছে। হিন্দু সমাজ যদি এই ভাবে শুয়েই থাকে তাহলে আজ না-হোক কাল আপনাদের আমাদের সবার সন্তানদের উপর এমন ঘটনা অবশ্যই ঘটবে। কিন্তু তত ক্ষণে অনেক দেরি হয়ে যাবে। হিন্দু মেয়েরা বোরখা ছাড়াই রাস্তাঘাটে চলাফেরা করছে। সেই মেয়েদেরই কিছু কট্টর জেহাদি ম্লেচ্ছ মুসলমান যুবক মাঝ রাস্তায় বেশ্যা বলে তাদের নিপীড়ন করছে। ফেসবুকে এই কট্টর লোকেদের কমেন্ট পড়ে ইসলামি মিডিয়া বলেছে এমন আচরণ একদম ঠিক আছে। সৌদি আরব আবার খোদার তারিফ করেছ। ভারতে মহিলাদের উপর এই যে কঠোর নিপীড়ন হয়ে চলেছে, সেই ব্যাপারে কিছু ভাবুন। এর নিন্দা করুন এবং এ সম্পর্কে অবগত হোন… এই ভিডিও ধর্মীয় মৌলবাদের জন্ম দেয়। মহিলাদের উপর হওয়া নিপীড়নের শুধু নিন্দা করাই নয়, বরং তাঁদের সুরক্ষা-নিরাপত্তার জন্য সর্বাদা প্রস্তুত থাকুন। জয় জয় জয় সিয়ারাম।” 

পোস্ট-এর আর্কাইভ ভার্সন এখানে দেখুন।

তদন্ত

আমরা তদন্ত শুরু করেই সবার প্রথমে ভাইরাল ভিডিওটির কি-ফ্রেম বরে করে সেগুলিকে গুগল লেন্সের মাধ্যমে সার্চ করেছিলাম। সার্চ করতে-করতে এই ঘটনা সম্পর্কিত খবর দেখতে পেলাম, যা বাংলাদেশের নিউজ ওয়েবসাইটে 2 সেপ্টেম্বর 2024-এ প্রকাশিত হয়েছিল। সেই খবরে বলা হয়েছে, ‘রাজধানীর বিভিন্ন স্থানে যৌন কর্মীদের পেটানোর ভিডিও ভাইরাল হয়েছে। নিপীড়নের শিকার যৌনকর্মীদের অভিযোগ, বিভিন্ন স্থানে কিছু যুবক তাঁদের মারধর করছে। সোশ্যাল মিডিয়া ফেসবুকে ভাইরাল হওয়া তিনটি ভিডিওতে দেখতে পাওয়া গেছে যে যুবক রাস্তায় নেমে যৌনকর্মীদের মারধর করছে।’

এই তথ্যের ভিত্তিতে আমরা নিজেদের তদন্ত এগিয়ে নিয়ে গেলাম এবং এই ঘটনা সম্পর্কিত খবর বাংলাদেশের আরও একটি নিউজ ওয়েবসাইটেও দেখতে পেলাম। সেটি 2 সেপ্টেম্বর 2024-এ প্রকাশিত হয়েছিল। সেখানে সবিস্তারে বলা আছে, “এইচএম রাসেল সুলতান (ডোকানি রাসেল) নামক ফেসবুক অ্যাকাউন্টে যে ভাইরাল ভিডিওটি আছে, তার শুরুতে আক্রমণকারীর মুখে এ কথা শোনা যাচ্ছে, “যৌনকর্মীদের এই ভাবেই বেদখল করা দরকার। একটা দলকে মেরে আরেকটা দল আসছে।” এর পরেই যুবকটি সবুজ রঙের পাইপ দিয়ে মহিলাকে খুবই বাজে ভাবে মারধর করা শুরু করে দিল। তার পর সে অন্য মহিলাদের পিছন-পিছন তেড়ে গেল। ভিডিও সম্পর্কিত পোস্টে রাসেল নামক যুবকটি লিখেছে, “অনুগ্রহ করে পুরোটা না-দেখে কোনও মন্তব্য করবেন না। তাদের হেড হল এই কাপড় পরা মহিলা। দেখলেই বিরোধিতা করুন।… সবাই এর বিরোধিতায় অংশগ্রহণ করুন।”

বাংলাদেশের নিউজ ওয়েবসাইট prothomalo.com-এ এই ঘটনা সম্পর্কিত খবর-এ বলা হয়েছে, ‘ভাইরাল ভিডিওটি দেখার পর সমাজ কল্যাণ মন্ত্রকের উপদেষ্টা শরমিন এস মুর্শিদ প্রথম আলো-কে জানিয়েছেন, ”এমন ঘটনা মানবাধিকার লঙ্ঘন করে। কেউ আইন নিজের হাতে নিতে পারে না। আমি ঘটনাগুলি দেখেছি এবং সংশ্লিষ্ট থানাগুলির সঙ্গে কথাও বলেছি। যারা এমন সব ঘটনা ঘটাচ্ছে তাদের সাজা পাওয়া উচিত।”

ভাইরাল ভিডিও সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য আমরা বাংলাদেশের সাংবাদিক সাদিকর রহমানের সঙ্গে যোগাযোগ করেছিলাম এবং তাঁর সঙ্গেও ভাইরাল পোস্টটি শেয়ার করেছিলাম। তিনি আমাদের নিশ্চিত করে জানিয়েছেন যে, ভিডিওতে যে-মহিলারা আছেন, তাঁরা যৌনকর্মী, এবং সেই জন্যই তাঁরা হিংসার শিকার হয়েছিলেন।

এর পর আমরা সেই ফেসবুক ইউজারের সোশ্যাল স্ক্যানিং করলাম যে ভুয়ো পোস্টটি শেয়ার করেছেন। আমরা জানতে পারলাম যে এই ইউজার দিল্লিতে থাকেন। তাঁদের পাঁচ হাজারের বেশি লোক ফলো করেন। 

উপসংহার: বিশ্বাস নিউজ নিজে তদন্ত করে জানতে পেরেছে যে, ভাইরাল হওয়া দাবিটি ভুয়ো। ভিডিওটি বাংলাদেশের ঢাকার, সেখানে যৌনকর্মীদের মারধর করার ঘটনা প্রকাশ্যে এসেছিল। ভিডিওটির মধ্যে হিন্দু-মুসলমানের কোনও প্রসঙ্গ নেই।

  • Claim Review : এটি হল বাংলাদেশে হিন্দু মেয়েদের মারধর করার ভিডিও।
  • Claimed By : FB User- Tarun Kumar Prajapati
  • Fact Check : False
False
Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

Post your suggestion

No more pages to load

সম্পর্কিত আর্টিকেলস

Next pageNext pageNext page

Post saved! You can read it later