X
X

Fact Check : রকেট লঞ্চার দিয়ে হেলিকপ্টার ধ্বংসের ভিডিও হামাস-ইসরায়েল যুদ্ধ বলে শেয়ার করা হচ্ছে

বিশ্বাস নিউজ তার তদন্তে খুঁজে পেয়েছে যে একজন ব্যক্তির হেলিকপ্টারে হামলার ভাইরাল ভিডিও সম্পর্কে যে দাবি করা হচ্ছে তা মিথ্যা। আসলে, এই ভিডিওটি ইসরায়েল এবং হামাসের মধ্যে যুদ্ধের নয়, বরং একটি ভিডিও গেমের, যেটিকে লোকেরা যুদ্ধের সাথে যুক্ত করে মিথ্যা দাবি করে শেয়ার করছে।

  • By: Pragya Shukla
  • Published: অক্টো. 24, 2023 at 03:48 অপরাহ্ন

বিশ্বাস নিউজ (নিউ দিল্লী)। সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে এই ভিডিওটি হামাস ও ইসরায়েলের মধ্যে চলা যুদ্ধের। ভাইরাল হওয়া ভিডিও অনুযায়ী, হামাস যোদ্ধারা একটি ইসরায়েলি হেলিকপ্টার আক্রমণ করে ধ্বংস করেছে। 

বিশ্বাস নিউজ তার তদন্তে দেখেছে যে ভাইরাল ভিডিও সম্পর্কে যে দাবি করা হচ্ছে তা মিথ্যা। আসলে, এই ভিডিওটি ইসরায়েল এবং হামাসের মধ্যে যুদ্ধের নয়, বরং একটি ভিডিও গেমের, যেটিকে লোকেরা যুদ্ধের সাথে যুক্ত করে মিথ্যা দাবি করে শেয়ার করছে।

কি ভাইরল করা হচ্ছে ?

ফেসবুক ইউজার 10 অক্টোবর, 2023-এ ভাইরাল ভিডিওটি শেয়ার করার সময়, ‘ভুরে গাজী পুরিয়া’ ক্যাপশনে লিখেছেন, “হামাস যোদ্ধারা গাজায় ইসরায়েলি যুদ্ধের হেলিকপ্টারকে গুলি করেছে।”

পোস্টের আর্কাইভ লিঙ্ক এখানে দেখতে পাবেন। 

তদন্ত

বিশ্বাস নিউজ প্রথমে ভাইরাল ভিডিও সম্পর্কে তথ্য সংগ্রহ করতে শুরু করে। এর অনেক কীফ্রেম ইনভিড টুলের সাহায্যে বের করা হয়েছে। তারপর গুগল লেন্স টুলের সাহায্যে সেগুলো সার্চ করা শুরু করে।আমরা এই ভিডিওটি  গরিব গেমিং(Gorib gaming) নামে একটি ফেসবুক অ্যাকাউন্টে পেয়েছি। উপলব্ধ তথ্য অনুযায়ী, ভিডিওটি একটি গেমের অংশ।

প্রাপ্ত তথ্যের ভিত্তিতে, আমরা সম্পর্কিত কীওয়ার্ডগুলি দিয়ে গুগলে সার্চ করা শুরু করি। আমরা গেমিং ইউটিউব চ্যানেল আরআইএম স্টুডিও (RIMStudio)  এ আপলোড করা এই ভিডিওটি  পেয়েছি। ভিডিওটির ক্যাপশনে বলা হয়েছে, “এই ভিডিওটি বাস্তব নয়। এই ভিডিওটি বোহেমিয়ান ইন্টারঅ্যাকটিভের কন্টেন্ট (Bohemia Interactive)  ব্যবহার করে তৈরি করা হয়েছে।”

চ্যানেলটি ভালো করে দেখার পরে, আমরা দেখতে পেয়েছি যে আরআইএম স্টুডিও (RIMStudio) এই ধরনের গেমিং কন্টেন্ট আপলোড করে৷ 

তদন্তের সময়, আমরা দেখেছি যে অনেক ব্যবহারকারী এই দাবিটি টুইটারে শেয়ার করেছেন, যার রিপ্লাইতে অনেক  ইউজার্স  বলেছেন যে এটি একটি গেমিং ভিডিও।

বোহেমিয়া ইন্টারেক্টিভ Bohemia Interactive সম্পর্কে সার্চ করার সময়, আমরা দেখতে পেয়েছি যে এটি একটি গেমিং প্ল্যাটফর্ম , যা মিলিটারির উপর ভিত্তি করে তৈরি। 

আরও তথ্যের জন্য আমরা সফটওয়্যার এবং গ্রাফিক ডিজাইন এক্সপার্ট ওম প্রকাশের সাথে যোগাযোগ করেছি। তিনি আমাদের বলেছেন যে ভাইরাল দাবি মিথ্যা। এই ধরনের ভিডিও গেমিং ইউটিউব চ্যানেলে পোস্ট করা হচ্ছে। ভিডিওর একেবারে শুরুতে, ব্যক্তির হাত ও শরীরের আকৃতি এবং তারা যেভাবে চলাফেরা করে তাতে স্পষ্ট বোঝা যায় যে এটি সফটওয়্যারের সাহায্যে তৈরি করা হয়েছে বা এটি কোনও গেমের অংশ।

(इस फैक्ट चेक को हिंदी में पढ़ने के लिए यहां क्लिक करें।)

অবশেষে, আমরা সেই ইউজারের অ্যাকাউন্ট স্ক্যান করেছি যে মিথ্যা দাবি সহ ভিডিওটি শেয়ার করেছে৷ আমরা দেখতে পেয়েছি যে ইউজারের 4.1 হাজার বন্ধু রয়েছে এবং 368 জন লোক একে ফলো করে। ইউজার তার প্রোফাইলে নিজেকে দিল্লির বাসিন্দা বলে উল্লেখ করেছেন।

निष्कर्ष: বিশ্বাস নিউজ তার তদন্তে খুঁজে পেয়েছে যে একজন ব্যক্তির হেলিকপ্টারে হামলার ভাইরাল ভিডিও সম্পর্কে যে দাবি করা হচ্ছে তা মিথ্যা। আসলে, এই ভিডিওটি ইসরায়েল এবং হামাসের মধ্যে যুদ্ধের নয়, বরং একটি ভিডিও গেমের, যেটিকে লোকেরা যুদ্ধের সাথে যুক্ত করে মিথ্যা দাবি করে শেয়ার করছে।

  • Claim Review : হামাস যোদ্ধারা গাজায় ইসরায়েলের যুদ্ধ হেলিকপ্টার ভূপাতিত করেছে।
  • Claimed By : ফেসবুক ইউজার 'ভুরে গাজী পুরিয়া'
  • Fact Check : False
False
Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

Post your suggestion

No more pages to load

সম্পর্কিত আর্টিকেলস

Next pageNext pageNext page

Post saved! You can read it later