X
X

Fact Check: 2021 সালে বাংলাদেশের মাদ্রাসায় ছাত্রকে মারধরের ভিডিও এখন ভাইরাল

  • By: Ashish Maharishi
  • Published: সেপ্টে. 7, 2023 at 12:03 অপরাহ্ন
  • Updated: সেপ্টে. 11, 2023 at 04:38 অপরাহ্ন

নিউ দিল্লী (বিশ্বাস নিউজ)। ইউপির মুজাফফরনগরের একটি স্কুলে এক শিশুকে চড় মারার ভিডিও ভাইরাল হওয়ার পর এবার আরও একটি ভিডিও ভাইরাল হচ্ছে। এতে একজন পুরুষকে নির্দয়ভাবে একটি শিশুকে মারতে দেখা যায়। সোশ্যাল মিডিয়ায় কিছু ইউজার এই ভিডিওটিকে এখনকার বলে ভাইরাল করছেন। বিশ্বাস নিউজ ভাইরাল পোস্টের সত্যতা যাচাই করেছে। এটা মিথ্যা বলে প্রমানিত হয়েছে। আসলে 2021 সালের বাংলাদেশের পুরনো ভিডিও এখন ভাইরাল হচ্ছে। 

কি ভাইরাল করা হচ্ছে 

ফেসবুক  ইউজার  সুরেন্দ্র  সিং  27 আগস্ট একটি ভিডিও আপলোড করার সময় তিনি লিখেছেন যে তিনি জিজ্ঞাসা করছেন যে, ত্রিপ্তা ত্যাগী ভুল করেছেন কিন্তু যদি মৌলভি তাকে মারধর করে তবে সেটি ঠিক।

ভিডিওটিকে এখনকার মনে করে অন্য ইউজাররাও এটিকে ভাইরাল করছেন। পোস্টের আর্কাইভ ভার্সান  এখানে   দেখা যাবে। 

তদন্ত 

ভাইরাল ভিডিওটির সত্যতা যাচাই করতে বিশ্বাস নিউজ প্রথমে ইনভিড টুলের সাহায্য নেয়। এই টুলের সাহায্যে ভিডিও এর বেশ কিছু কীফ্রেম বের করে।  তারপরে গুগল লেন্স টুলের সাহায্যে তাদের সার্চ করা শুরু করে। সার্চের সময়, আমরা অনেক নিউজ ওয়েবসাইটে এই ভিডিও সম্পর্কিত খবর পেয়েছি।10 মার্চ, 2021-এ ভাইরাল ভিডিওটি ব্যবহার করে  দা বিজনেস  স্ট্যান্ডার্ড   নামে একটি ওয়েবসাইটে একটি খবর পাবলিশ করা হয়েছিল। এর মধ্যে ঘটনাটি বাংলাদেশের চট্টগ্রামে ঘটেছে বলে জানা গেছে। সংবাদে বলা হয়, ঘটনার পর ওই শিক্ষককে গ্রেপ্তার করা হয়েছে।

সার্চের সময় ঢাকা ট্রিবিউন নামের একটি ওয়েবসাইটেও এই ঘটনাসংক্রান্ত খবর পাওয়া গেছে। এটি 10 ​​মার্চ 2021 এ পাবলিশ করা হয়েছিল। বাংলাদেশের চট্টগ্রামের হাটজারী এলাকায় এক মাদ্রাসা শিক্ষক আট বছর বয়সী এক ছাত্রকে নির্মমভাবে মারধর করেছেন বলে জানা গেছে। এই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর তাকে গ্রেফতার করা হয়। 

সম্পূর্ণ খবর এখানে পড়া যাবে।     

তদন্তকে এগিয়ে নিয়ে গিয়ে বিশ্বাস নিউজ বাংলাদেশি ফ্যাক্ট চেকার তৌসিফ আকবরের সাথে যোগাযোগ করেছে। তার সাথে ভাইরাল ভিডিওটি শেয়ার করা হয়েছে।তিনি আমাদের কনফার্ম করেছেন যে ভাইরাল ভিডিওটি 2021 সালের মার্চের। ঘটনাটি ঘটেছে বাংলাদেশের চট্টগ্রামের হাটহাজারীতে। এরপর গ্রেফতার করা হয় মাদ্রাসা শিক্ষককে।

তদন্ত শেষে ফেসবুক ইউজার সুরেন্দ্র সিংয়ের অ্যাকাউন্ট তদন্ত করা হয়। ইউজারের প্রায় 5000 বন্ধু রয়েছে। আহমেদাবাদের বাসিন্দা এই ইউজার প্রায়ই সাম্প্রদায়িক পোস্ট করেন।

উপসংহার: বিশ্বাস নিউজের তদন্তে ভাইরাল পোস্টটি বিভ্রান্তিকর বলে প্রমাণিত হয়েছে। কেউ কেউ ২০২১ সালের বাংলাদেশের ভিডিওটিকে এখনকার মনে করে ভাইরাল করছেন।

  • Claim Review : শিশুকে মারধরের সাম্প্রতিক ভিডিও
  • Claimed By : ফেসবুক ইউজার সুরেন্দ্র সিং 
  • Fact Check : Misleading
Misleading
Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

Post your suggestion

No more pages to load

সম্পর্কিত আর্টিকেলস

Next pageNext pageNext page

Post saved! You can read it later