X
X

Fact Check: জাকির নায়েকের এই ভিডিওটির সাথে ফিফা বিশ্বকাপ 2022 এর কোন সম্পর্ক নেই

  • By: Umam Noor
  • Published: ডিসে. 7, 2022 at 05:58 অপরাহ্ন
  • Updated: জুলাই 10, 2023 at 08:38 অপরাহ্ন

নিউ দিল্লী (বিশ্বাস নিউজ) সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হচ্ছে, যাতে জাকির নায়েককে স্টেজে দাঁড়িয়ে ইসলামে ধর্মান্তরিত করার জন্য কিছু লোককে কলমা পরাতে দেখা গেছে। ভিডিওটি একজন ইউজার এই দাবি করে শেয়ার করছেন যে এই চারজন ফিফা বিশ্বকাপ 2022-এ জাকির নায়েকের লেকচারের পরে ইসলাম গ্রহণ করেছিলেন।

বিশ্বাস নিউজ ভাইরাল ভিডিওটি তদন্ত করে দেখেছে যে কাতারে অনুষ্ঠিত হওয়া ফিফা বিশ্বকাপ 2022 এর সাথে এই ভিডিওটির কোনও সম্পর্ক নেই, এটি 2016 সালের একটি ভিডিও, যখন কিছু লোক ইসলাম ধর্ম গ্রহণ করেছিল। এই পুরোনো ভিডিওটি ফিফা বিশ্বকাপের সাথে যুক্ত করে বিভ্রান্তিকর দাবি করে প্রচার করা হচ্ছে।

কী আছে ভাইরাল পোস্টে?

ভাইরাল পোস্টটি শেয়ার করে একজন ফেসবুক ইউজার লিখেছেন, ‘কিছুক্ষণ আগে কাতারে আবার 4 জন ইসলাম ধর্ম গ্রহণ করেছে, মাশাআল্লাহ।’
পোস্টটির আর্কাইভ ভার্সান এখানে দেখুন।

তদন্ত

ভিডিওটি তদন্ত করার জন্য, আমরা কীওয়ার্ড দিয়ে ইউটিউবে অনুসন্ধান শুরু করেছি। সার্চে, আমরা 19 জুন, 2016-এ একটি YouTube চ্যানেলে আপলোড করা একই ভিডিওর একটি দীর্ঘ ভার্সান খুঁজে পেয়েছি৷ ভিডিও সহ এখানে দেওয়া তথ্য অনুযায়ী, ‘কাতারের কাটারা অ্যাম্ফিথিয়েটারে জাকির নায়েকের অনুষ্ঠান। তাদের মধ্যে অনেক লোক ছিল যারা ইসলাম গ্রহণ করেছিল এবং আমি আমার ফোনে মঞ্চে যারা শাহাদাত নিয়েছিল তাদের রেকর্ড করেছিলাম।”

আল শরক নামের একটি নিউজ ওয়েবসাইটে একই ভিডিওর স্ক্রিনশট পাওয়া গেছে। 28 মে, 2016 তারিখে দেওয়া তথ্য অনুযায়ী, ‘গত বৃহস্পতিবার সন্ধ্যায় কাটারা কালচারাল ভিলেজ ফাউন্ডেশনে ইসলাম প্রচারক জাকির নায়েক,“Does God Exist??” শিরোনামে তার বক্তৃতা দেন। এতে আনুমানিক 13,000 এরও বেশি লোক উপস্থিত হয়েছিল এবং কিছু ইসলাম ধর্মে দীক্ষিত হয়েছিল।

আমরা 25 মে 2016-এ কাতার ট্রিবিউনের ওয়েবসাইটেও একই খবর পেয়েছি। এখানে দেওয়া তথ্য অনুযায়ী, এই লেকচারটি কয়েকটি টিভি চ্যানেলে সরাসরি দেখানো হয়েছিল এবং ডাঃ জাকিরের লেকচার শেষ হওয়ার পরে, চারজন মঞ্চে এসে তাদের ইসলাম গ্রহণের কথা ঘোষণা করে। সম্পূর্ণ খবর এখানে পড়া যাবে।

ভিডিওটি যাচাই করার জন্য আমরা News18 এর সিনিয়র স্পোর্টস এডিটর বিনীত রামকৃষ্ণনের সাথেও যোগাযোগ করেছি এবং ভিডিওটি তার সাথে শেয়ার করেছি। তিনি আমাদের নিশ্চিত করেছেন যে ভিডিওটি ফিফা বিশ্বকাপের নয়, এটি 2016 সালের।”
যে ফেসবুক ইউজার বিভ্রান্তিকর পোস্টটি শেয়ার করেছেন তার স্যোশাল স্ক্যানিংয়ে আমরা দেখতে পেয়েছি যে ইউজারের 5,000 এর বেশি ফলোয়ার রয়েছে।

উপসংহার: বিশ্বাস নিউজ ভাইরাল ভিডিওটি তদন্ত করে দেখেছে যে এই ভিডিওটির সাথে কাতারে ফিফা বিশ্বকাপ 2022 এর কোন সম্পর্ক নেই, এটি 2016 সালের একটি ভিডিও, যখন কিছু লোক ইসলাম গ্রহণ করেছিল। এই পুরোনো ভিডিওটি ফিফা বিশ্বকাপের সাথে যুক্ত করে একটি বিভ্রান্তিকর দাবির সাথে প্রচার করা হচ্ছে।

  • Claim Review : ফিফা বিশ্বকাপ 2022-এ জাকির নায়েকের লেকচারে পরে এই চার ব্যক্তি ইসলাম গ্রহণ করেছিলেন
  • Claimed By : Samsad Ali
  • Fact Check : False
False
Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

Post your suggestion

No more pages to load

সম্পর্কিত আর্টিকেলস

Next pageNext pageNext page

Post saved! You can read it later