X
X

Fact Check: ছয় মাসের ফ্রি রিচার্জের নামে শেয়ার করা হচ্ছে ফ্রড লিঙ্ক, প্রতারিত হবেন না

  • By: Sharad Prakash Asthana
  • Published: ফেব্রু. 27, 2023 at 12:10 অপরাহ্ন
  • Updated: জুলাই 10, 2023 at 08:34 অপরাহ্ন

নিউ দিল্লী (বিশ্বাস নিউজ)। ফ্রি রিচার্জের নামে সোশ্যাল মিডিয়ায় একটি লিঙ্ক শেয়ার করা হচ্ছে। পোস্টে দাবি করা হয়েছে যে একটি ওয়েবসাইট ৬ মাসের ফ্রি রিচার্জ দিচ্ছে। এই অফার মাত্র কয়েক দিনের জন্য।

বিশ্বাস নিউজের তদন্তে দেখা গেছে যে ছয় মাসের ফ্রি রিচার্জের মেসেজের সাথে একটি ফিশিং লিঙ্ক শেয়ার করা হচ্ছে। এতে ক্লিক করে ইউজারের ডেটা হ্যাক করা যেতে পারে।

ভাইরাল পোস্টে কি আছে

আমাদের পাঠক বিশ্বাস নিউজের টিপলাইন নম্বর +91 95992 99372-এ এই পোস্টটি পাঠিয়ে সত্য জানতে চেয়েছেন। এতে লেখা আছে,

আমি এই ওয়েবসাইট থেকে 6 মাসের জন্য বিনামূল্যে রিচার্জ করেছি, আপনিও এটি করতে পারেন, অফারটি শুধুমাত্র কিছু সময়ের জন্য থাকবে।

https://bit.ly/free-6-month-offer

তদন্ত

ভাইরাল দাবি যাচাই করার জন্য, আমরা প্রথমে ভাইরাল ম্যাসেজটি সাবধানে দেখেছি। এতে ম্যাসেজটি ক্লিয়ার নয়। কোন কোম্পানির রিচার্জ, সেটাও দেওয়া হয় না। ম্যাসেজের সাথে দেওয়া লিঙ্কটিও একটি শর্ট URL। মানে এই লিঙ্কটি সন্দেহজনক।

এই বিষয়ে, আমরা কীওয়ার্ড দিয়ে গুগলে একটি ওপেন সার্চ করেছি, তবে আমরা কোনও নির্ভরযোগ্য মিডিয়া ওয়েবসাইটে এমন কোনও খবর পাইনি।আমরা কোনো সরকারি ওয়েবসাইটের পাশাপাশি কোনো মোবাইল নেটওয়ার্কের ওয়েবসাইটেও এ সংক্রান্ত কোনো তথ্য পাইনি।

22 এপ্রিল 2021 তারিখে দৈনিক জাগরণে প্রকাশিত সংবাদ অনুসারে, ভারতের সেলুলার অপারেটর অ্যাসোসিয়েশন মানুষকে ফ্রড ম্যাসেজ সম্পর্কে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছে। ম্যাসেজে দাবি করা হচ্ছে, সরকার ১০ কোটি মানুষকে তিন মাসের ফ্রি রিচার্জ দেবে। একই সঙ্গে সরকারের পক্ষ থেকে এ ধরনের কোনো ম্যাসেজ দেওয়া হয়নি। এই ধরনের ম্যাসেজ ফরোয়ার্ড না করার পরামর্শ দেওয়া হচ্ছে। ম্যাসেজের সাথে দেওয়া লিঙ্কটি ইউজারদের একটি অজানা ওয়েবসাইটে নিয়ে যায়। সেখান থেকে ফ্রড কার্যকর করা যেতে পারে। এর মাধ্যমে ব্যক্তিগত তথ্যও হ্যাক হতে পারে।

এই সম্পর্কে আরও জানতে, আমরা ভারতীয় সাইবার আর্মির প্রতিষ্ঠাতা কিশলয় চৌধুরীর সাথে কথা বলেছি। তিনি বলেন, ‘এই ধরনের লোভনীয় ম্যাসেজ দিয়ে ফিশিং লিঙ্ক পাঠিয়ে মানুষকে প্রতারিত করে। এটিতে ক্লিক করলে, হ্যাকাররা ইউজারের ডেটা চুরি করে। ইউজারের ব্যাঙ্ক অ্যাকাউন্টও খালি হতে পারে। লিঙ্কে ক্লিক করার আগে, এটি মনোযোগ সহকারে দেখা উচিত। যদি কোনও সংস্থা এমন কোনও অফার নেয়, তবে অবশ্যই তার অফিসিয়াল ওয়েবসাইট বা সোশ্যাল মিডিয়া হ্যান্ডলগুলিতে অবশ্যই এদের অথ্য পাওয়া যাবে।

অতীতেও, এই ধরনের লোভনীয় ম্যাসেজগুলির সাথে ফিশিং লিঙ্কগুলি ভাইরাল হয়েছে৷ তাদের তদন্ত করেছে বিশ্বাস নিউজ। ফ্যাক্ট চেক রিপোর্ট এখানে পড়তে পারেন।

উপসংহার: সোশ্যাল মিডিয়ায় ফ্রি রিচার্জের ম্যাসেজটি ভুয়া। এর সাথে ভাইরাল হচ্ছে ফিশিং লিঙ্ক। সাইবার এক্সপার্টরা এমন কোনো লিঙ্কে ক্লিক না করার পরামর্শ দিয়েছেন।

  • Claim Review : ওয়েবসাইটে 6 মাসের ফ্রি রিচার্জ দেওয়া হচ্ছে
  • Claimed By : Whatsapp
  • Fact Check : False
False
Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

Post your suggestion

No more pages to load

সম্পর্কিত আর্টিকেলস

Next pageNext pageNext page

Post saved! You can read it later