X
X

Fact Check: সোলার প্যানেল ভাঙার ভিডিও বিক্ষোভ প্রদর্শনের সময়কার, ধর্মীয় বিশ্বাসের সঙ্গে যুক্ত দাবি ভুয়ো

বিশ্বাস নিউজ নিজে তদন্ত করে জানতে পেরেছে যে, ধর্মীয় বিশ্বাসের সঙ্গ ভুয়ো দাবি যুক্ত করে প্রচার করা হচ্ছে। এই ভিডিওটি 2018 সালের মহারাষ্ট্রের। সেখানকার শ্রমিকরা মজুরি না-পেয়ে বিক্ষোভ প্রদর্শন করতে গিয়ে সোলার প্যানেল নষ্ট করে দিয়েছিলেন। সেই ঘটনার সঙ্গে ধর্ম-বিশ্বাসের কোনো সম্পর্ক নেই।   

  • By: Umam Noor
  • Published: সেপ্টে. 13, 2024 at 05:49 অপরাহ্ন

নয়াদিল্লি (বিশ্বাস নিউজ)। সোশ্যাল মিডিয়ার আলাদা-আলাদা প্ল্যাটফর্মে একটি ভিডিও ভাইরাল হচ্ছে। যে-ভিডিওটিকে ভাইরাল করা হচ্ছে সেটিতে কয়েক জনকে বিশেষ করে মহিলাদের দেখতে পাওয়া যাচ্ছে যে তাঁরা ছাদে লাগানো সোলার প্যানেল ভাঙছেন। ভাইরাল হতে থাকা এই ভিডিওটিকে শেয়ার করে কয়েক জন ইউজার এমন দাবি করছেন যে, রাজস্থানে একজন পুরোহিতের কথা শুনে সোলার প্যানেল ভেঙে ফেলা হয়েছে, কেননা ওই পুরোহিত বলেছিলেন যে সোলারের এনার্জির জন্য সূর্ষ দেবতার অসুবিধা হয়। সেই জন্যই সোলার প্যানেলগুলিকে নষ্ট করে দেওয়া হল। 

বিশ্বাস নিউজ নিজে তদন্ত করে জানতে পেরেছে যে, ধর্মীয় বিশ্বাসের সঙ্গ ভুয়ো দাবি যুক্ত করে প্রচার করা হচ্ছে। এই ভিডিওটি 2018 সালের মহারাষ্ট্রের। সেখানকার শ্রমিকরা মজুরি না-পেয়ে বিক্ষোভ প্রদর্শন করতে গিয়ে সোলার প্যানেল নষ্ট করে দিয়েছিলেন। সেই ঘটনার সঙ্গে ধর্ম-বিশ্বাসের কোনো সম্পর্ক নেই।   

ভাইরাল পোস্টে কি আছে?

ফেসবুক ইউজার এই ভাইরাল পোস্ট শেয়ার করে লিখেছেন, “রাজস্থানের এক পুরোহিতের কথায় সোলার ভাঙা শুরু করে দিয়েছেন…! পুরোহিতের বক্তব্য এই যে সোলারের এনার্জির জন্য সূর্যদেবতার অসুবিধা হয়।”

পোস্ট-এর আর্কাইভ ভার্সন এখানে দেখুন।

তদন্ত

আমরা নিজেদের তদন্ত শুরু করে সবার প্রথমেই ভাইরাল ভিডিওটির কি-ফ্রেম বের করেছিলাম এবং কি-ওয়ার্ড দিয়ে ভিডিওটিকে গুগল রিভার্স ইমেজের মাধ্যমে সার্চ করেছিলাম। সার্চ করতে-করতে আমরা দেখলাম যে এই ভিডিওটি 19 ফেব্রুয়ারি 2018-য় একটি ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়েছিল। সেখানে দেওয়া আছে এই তথ্য, “মজুরি না-পাওয়ার ফলে মহারাষ্ট্রে 100 মেগাওয়াটের সোলার প্ল্যান্টের সোলার মডিউল নষ্ট করে দেওয়া হয়েছে।” 

এই তথ্যের ভিত্তিতেই আমরা তদন্ত এগিয়ে নিয়ে গেলাম এবং তখন আমরা এই ঘটনা সম্পর্কিত আরও বেশ কিছু খবর ও ভাইরাল ভিডিওর সন্ধান পেয়েছিলাম। জোগো নিউজ 24X7 ইন্ডিয়া নামক ইউটিউব চ্যানেলে ভাইরাল ভিডিওটিকে 21 ফেব্রুয়ারি 2108-য় আরলোড করা হয়েছিল। সেখানে যে তখ্য দেওয়া হয়েছে, তা হল এই যে, এই বিষয়টি হল মজুরি না-পাওয়ার একটি ঘটনার সঙ্গে যুক্ত।

সার্চ করতে-করতে আমরা ক্লাইমেট সামুরাই নামক একটি ওয়েবসাইটেও এই ঘটনার সঙ্গে যুক্ত খবর-এর সন্ধান পেয়েছিলাম। 15 ফেব্রুয়ারি 2018-র এই খবরটি হল, “মজুরি না-পেয়ে শ্রমিকরা মহারাষ্ট্রে 100 মেগাওয়াটের সোলার প্ল্যান্টে সোলার প্যানেল ভেঙে দিয়েছেন। এই সোলার প্ল্যান্টটি মহারাষ্ট্রের চালিসগাওঁয়ে অবস্থিত।”

এই ভিডিওটিকে এর আগেও সোশ্যাল মিডিয়ায় এই একই ভুয়ো দাবি করে ভাইরাল করে হয়েছিল এবং সেই সময় আমরা ইমেল-এর মাধ্যমে ক্লাইমেট সামুরাই-এর সঙ্গে যোগাযোগ করেছিলাম। আমাদের ইমেল-এর উত্তরে জানানো হয়েছিল যে, মজুরি না-পেয়ে শ্রমিকরা সোলার প্যানেলটি ভেঙে দিয়েছেন।   

যে-ফেসবুক পেজ থেকে ভুয়ো পোস্টটি শেয়ার করা হয়েছিল, সেই পেজের সোশ্যাল স্ক্যানিং করে আমরা জানতে পেরেছি যে, এই পেজ-এর ফলোয়ারের সংখ্যা হল 5 হাজার।

উপসংহার: বিশ্বাস নিউজ নিজে তদন্ত করে জানতে পেরেছে যে, এই ভিডিওটিকে ধর্মীয় বিশ্বাসের সঙ্গে যুক্ত করে ভুয়ো দাবি সহ প্রচার করা হচ্ছে। এই ভিডিওটি 2018 সালের মহারাষ্ট্রের। সেখানে কাজ করেন এমন শ্রমিকরা মজুরি না-পেয়ে বিক্ষোভ প্রদর্শন করতে গিয়ে সোলার প্যানেল নষ্ট করে দিয়েছিলেন। এই ঘটনার সঙ্গে ধর্ম-বিশ্বাসের কোনও সম্পর্ক নেই। 

  • Claim Review : রাজস্থানে এক পুরোহিতের কথায় সোলার প্যানেল ভেঙে ফেলা হল। কেননা, ওই পুরোহিতের বক্তব্য ছিল এই যে, সোলারের এনার্জির জন্য সূর্যদেবতার অসুবিধা হয়।
  • Claimed By : FB Page- বাবা সিদওয়াহি ওয়ালে
  • Fact Check : False
False
Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

Post your suggestion

No more pages to load

সম্পর্কিত আর্টিকেলস

Next pageNext pageNext page

Post saved! You can read it later