Fact Check: বন্যার এই ভাইরাল ভিডিও গুজরাতের নয়, বাংলাদেশের

বিশ্বাস নিউজ নিজে তদন্ত করে জানতে পেরেছে যে, এই ভাইরাল ভিডিওর সঙ্গে ভারতের কোনও সম্পর্ক নেই। আসলে এই ভাইরাল ভিডিওটি বাংলাদেশের বন্যার ভিডিও। সেখানে আসলে দেখা যাচ্ছে, একটি মাদ্রাসার পড়ুয়ারা বন্যা-পীড়িতদের সাহায্য করছেন। 

নয়াদিল্লি (বিশ্বাস নিউজ)। গুজরাতে প্রবল বর্ষণ হওয়ার ফলে সেখানকার লোকেরা বন্যার কবলে পড়েছেন। গুজরাতের বেশ কিছু শহর জলমগ্ন, সেই জন্য লোকেরা প্রচুর সমস্যায় পড়েছেন। এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় বন্যার একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে যে এটি গুজরাতের বন্যার ঘটনার ভিডিও। এই ভিডিওতে দেখতে পাওয়া যাচ্ছে, কিছু লোক বন্যা-পীড়িতদের সাহায্য করছেন।  

বিশ্বাস নিউজ নিজে তদন্ত করে জানতে পেরেছে যে, এই ভাইরাল ভিডিওর সঙ্গে ভারতের কোনও সম্পর্ক নেই। আসলে এই ভাইরাল ভিডিওটি বাংলাদেশের বন্যার ভিডিও। সেখানে আসলে দেখা যাচ্ছে, একটি মাদ্রাসার পড়ুয়ারা বন্যা-পীড়িতদের সাহায্য করছেন। 

কী ভাইরাল হচ্ছে?

ফেসবুক ইউজার মহম্মদ শমিম আখতার ভাইরাল ভিডিওটি শেয়ার করে ক্যাপশনে লিখেছেন, “গুজরাতে বন্যা!!* *আমরা ভারতের মুসলমানদের নিয়ে গর্ব করি,* যাঁরা এমন প্রতিকূল পরিস্থিতির মধ্যেও নিজেদের প্রাণের চিন্তা না-করে, *কোনও ধর্ম না-দেখে, লোকেদের সাহায্য করেছেন*, *মনুষ্যত্বই হল সবচেয়ে বড় ধর্ম!!* 

পোস্টের আর্কাইভ লিঙ্ক এখানে দেখে নিতে পারেন।

তদন্ত 

ভাইরাল ভিডিও-র দাবির সত্যতা জানার জন্য আমরা ভিডিওটির বেশ কয়েকটি কি-ফ্রেম বের করেছিলাম আর সেগুলিকে গুগল রিভার্স ইমেজ-এর সাহায্যে সার্চ করেছিলাম। তখন আমরা ভাইরাল ভিডিওটি এমএইচ ফহদ মণ্ডল নামক একজন বাংলাদেশি ফেসবুক ইউজারের অ্যাকাউন্টে দেখতে পেয়েছিলাম। ভিডিওটি আপলোড করা হয়েছিল 25 অগস্ট 2024 তারিখে। ক্যাপশন লেখা ছিল বাংলায়। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী, ভাইরাল ভিডিওটি বাংলাদেশের এবং মাদ্রাসার পড়ুয়ারা বন্যা পীড়িতদের সাহায্য করছিলেন।

প্রাপ্ত তথ্যের ভিত্তিতে আমরা গুগল-এ প্রাসঙ্গিক কি-ওয়ার্ডের সাহায্যে সার্চ করেছিলাম। তখন আমরা ভাইরাল ভিডিওটি দেখতে পেয়েছিলাম একটি ইসলামি সংগঠন অহলে হদিশ আন্দোলনের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে। ভিডিওটি 25 অগস্ট 2024-এ শেয়ার করা হয়েছিল। উপলব্ধ তথ্য অনুযায়ী, মাদ্রাসার পড়ুয়ারা বন্যা পীড়িতদের সাহায্য করার জন্য এগিয়ে এসেছিল এবং তারা জলমগ্ন এলাকায় নেমে সাহায্য করেছিল।  

তদন্ত চালানোর সময় আমরা এই একই ভিডিও একই রকম তথ্য সহ অন্য আরও বেশ কয়েকটি ইউটিউব চ্যানেলেও দেখতে পেয়েছিলাম। প্রায় এই ভাইরাল ভিডিওটির মতোই আরও একটি ভিডিও আমরা লার্ন ইট নাও নামক একটি ইউটিউব চ্যানেলেও দেখতে পেয়েছিলাম। সেই ভিডিওতে দেখতে পাওয়া যাচ্ছে, বেশ কয়েকজন মিলে জলমগ্ন এলাকায় নেমে বন্যা পীড়িতদের সাহায্য করছে।

বিশদ জানতে আমরা গুজরাত দৈনিক জাগরণ-এর ডেপুটি এডিটর রাজেন্দ্র সিংহের সঙ্গে যোগাযোগ করেছিলাম। তিনি জানিয়েছেন যে, প্রবল বর্ষণের ফলে গুজরাতের অবস্থা কিছুটা শোচনীয় ঠিকই, তবে এই ভিডিওটি এখানকার নয়। 

আমরা বাংলাদেশের প্রবাস টাইমস সমাচার-এর এডিটর মহম্মদ রাফ্তের সঙ্গে যোগাযোগ করেছিলাম। তিনি আমাদের জানিয়েছেন যে, ভিডিওটি বাংলাদেশেরই। লোকজন এই ভাবেই বন্যা পীড়িতদের সাহায্য করছেন।  

সব শেষে আমরা সেই ইউজারের অ্যাকাউন্ট স্ক্যান করে দেখেছিলাম যনি ভুল তথ্য সহ ভিডিওটি শেয়ার করেছিলেন। তখন আমরা জানতে পারলাম যে, এই ইউজার বিশেষ এক ভাবাদর্শের সঙ্গে যুক্ত পোস্ট শেয়ার করে থাকেন। প্রোফাইলে এই ইউজার জানিয়েছেন যে, তিনি হরিয়ানায় থাকেন।  

উপসংহার: বিশ্বাস নিউজ নিজে তদন্ত করে জানতে পেরেছে যে, ভাইরাল ভিডিওটির সঙ্গে ভারতের কোনও সম্পর্ক নেই। ভাইরাল ভিডিওটি আসলে বাংলাদেশের বন্যার ভিডিও। সেখানে দেখা যাচ্ছে, মাদ্রাসার পড়ুয়ারা বন্যা পীড়িতদের সাহায্য করার জন্য এগিয়ে এসেছে।

निष्कर्ष: বিশ্বাস নিউজ নিজে তদন্ত করে জানতে পেরেছে যে, এই ভাইরাল ভিডিওর সঙ্গে ভারতের কোনও সম্পর্ক নেই। আসলে এই ভাইরাল ভিডিওটি বাংলাদেশের বন্যার ভিডিও। সেখানে আসলে দেখা যাচ্ছে, একটি মাদ্রাসার পড়ুয়ারা বন্যা-পীড়িতদের সাহায্য করছেন। 

False
Symbols that define nature of fake news
Know The Truth...

Knowing the truth is your right. If you have a doubt on any news that could impact you, society or the nation, let us know. You can share your doubts and send you news for fact verification on our mail ID contact@vishvasnews.com or whatsapp us on 9205270923

Related Posts
রিসেন্ট পোস্ট