X
X

Fact Check : শ্রীলঙ্কার বিক্ষোভ প্রদর্শনের ছবিকে বাংলাদেশের প্রধানমন্ত্রীর বাসভবনের ছবি বলে শেয়ার করা হচ্ছে

বিশ্বাস নিউজের তদন্তে এই তথ্য পাওয়া গেছে যে, ভাইরাল দাবিটি ভুল। আসলে ভাইরাল ছবিটি বাংলাদেশের নয়, এটি শ্রীলঙ্কায় হওয়া প্রদর্শনের ছবি। যখন এমনই একটি ঘটনা শ্রীলঙ্কায় প্রকাশ্যে এসেছিল এবং বিক্ষোভ প্রদর্শনকারীরা কলাম্বোয় অবস্থিত রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করেছিল।  

  • By: Pragya Shukla
  • Published: আগস্ট 8, 2024 at 05:52 অপরাহ্ন

নতুন দিল্লি (বিশ্বাস নিউজ)। বাংলাদেশে চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে সামাজিক মাধ্যমে একটি ছবি দ্রুত ভাইরাল হচ্ছে। ছবিতে লোকজনকে সুইমিং পুলে স্নান করতে ও এদিক-ওদিক ঘোরাঘুরি করতে দেখা যাচ্ছে। ছবিটি শেয়ার করে দাবি করা হচ্ছে যে এটি বাংলাদেশে চলমান বিক্ষোভ প্রদর্শনের ছবি। যেখানে বিক্ষোভ প্রদর্শনকারীদের প্রধানমন্ত্রীর বাসভবনে প্রবেশ করে উৎপাত করতে দেখা যাচ্ছে। 

বিশ্বাস নিউজের তদন্তে এই তথ্য পাওয়া গেছে যে, ভাইরাল দাবিটি ভুল। আসলে ভাইরাল ছবিটি বাংলাদেশের নয়, এটি শ্রীলঙ্কায় হওয়া প্রদর্শনের ছবি। যখন এমনই একটি ঘটনা শ্রীলঙ্কায় প্রকাশ্যে এসেছিল এবং বিক্ষোভ প্রদর্শনকারীরা কলাম্বোয় অবস্থিত রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করেছিল।  

কী ভাইরাল হচ্ছে ?

সনাতন বিচার নামের ফেসবুক ব্যবহারকারী 7  আগস্ট 2024-এ ভাইরাল ছবিটি শেয়ার করে ক্যাপশনে লিখেছেন যে, “বাংলাদেশের বিক্ষোভের ছবি লাগিয়ে মেহবুবা মুফতির কন্যা ইলতেজা মুফতি প্রশ্ন করছেন যে, লোককল্যাণ মার্গেও (ভারতের প্রধানমন্ত্রীর বাসভবন)কি সুইমিং পুল আছে… Asking for a friend… রানা আয়ুব এবং তার মত নাজানি কত লোক এই কামনা করছেন যে, যা বাংলাদেশে হচ্ছে তা ভারতেও… এখন যখন শেখ হাসিনা দেশ ত্যাগ করছেন…বাংলাদেশ এখন দ্বিতীয় পাকিস্তানে পরিণত হবে…বা হয়তো পাকিস্তান থেকেও খারাপ হবে…এই জাতির, এই সম্প্রদায়ের মানুষেরা গণতন্ত্রে বিশ্বাস করে না..বাংলাদেশে যা হল সেটাকে তারা উদযাপন করছেন…!!”

পোস্টের আর্কাইভ সংষ্করণ এখানে দেখুন

তদন্ত

ভাইরাল ছবির সত্যতা যাচাই করতে আমরা ছবিটি গুগল রিভার্স ইমেজের সাহায্যে খুঁজলাম। ভাইরাল ছবিটি বেঞ্জামিন স্ট্রিক নামের একটি এক্স অ্যাকাউন্টে পাওয়া গেল। ছবিটি 2022 সালের 10 জুলাই শেয়ার করা হয়েছিল। প্রদত্ত তথ্য মতে, ভাইরাল ছবিটি শ্রীলঙ্কার রাষ্ট্রপতি ভবনের ছবি।

উপলব্ধ তথ্যের ভিত্তিতে আমরা গুগলে সম্পর্কিত কিওয়ার্ডের সাহায্যে অনুসন্ধান করলাম। 2022 সালের 10 জুলাই ভাইরাল দাবি সম্পর্কে প্রকাশিত একটি প্রতিবেদন এবিপি নিউজের ওয়েবসাইটে পাওয়া গেল।  প্রতিবেদন মতে, শ্রীলঙ্কায় আর্থিক সঙ্কট চলাকালীন হাজার হাজার প্রদর্শনকারী রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করছিল। 

অনুসন্ধান চলাকালীন ভাইরাল ভিডিওটি ভয়েস অফ অ্যামেরিকার কর্তৃত্বাধীন ইউটিউব চ্যানেলে পাওয়া গেল। ভিডিওটিকে 2022  সালের 11  জুলাই আপলোড করা হয়েছিল। প্রদত্ত তথ্য মতে, যখন শ্রীলঙ্কার তৎকালীন রাষ্ট্রপতি গোটবায়া রাজপক্ষে ভবন ছেড়ে পালিয়ে ছিলেন, সেইসময় হাজার হাজার প্রদর্শনকারী ভবনে প্রবেশ করেছিল। বহু প্রদর্শনকারীকে রাষ্ট্রপতি ভবনের শয়ন কক্ষে বিশ্রামরত অবস্থায় দেখা যায়, আবার কিছু লোককে সুইমিং পুলে স্নান করতে থাকাও দেখা যায়।

অধিক তথ্যের জন্য আমরা বাংলাদেশে অবস্থিত রিউমার স্ক্যানারের ফ্যাক্ট চেকার মোহম্মদ শকীউজ্জামানের সঙ্গে যোগাযোগ করলাম। তিনি আমাদের জানালেন যে, ভাইরাল দাবি ভুল। এই ছবিটি বাংলাদেশের নয়, এটি শ্রীলঙ্কার প্রদর্শনের ছবি। 

সবশেষে আমরা ভুল দাবির সঙ্গে ছবি শেয়ার করা ব্যবহারকারীর অ্যাকাউন্ট স্ক্যান করলাম। আমরা জানতে পারলাম যে, ব্যবহারকারী একটি বিশেষ মতাদর্শের দ্বারা অনুপ্রাণিত পোস্ট শেয়ার করে থাকেন। উক্ত ব্যবহারকারীকে প্রায় হাজার লোক অনুসরণ করেন।

উপসংহার: বিশ্বাস নিউজের তদন্তে এই তথ্য প্রমানিত হয়েছে যে, সুইমিং পুলে স্নান করতে দেখা প্রদর্শনকারীর ভাইরাল ছবি সম্পর্কে করা দাবি ভুল। আসলে ভাইরাল ছবিটি বাংলাদেশের নয়, এটি শ্রীলঙ্কায় হওয়া প্রদর্শনের ছবি।  যখন এমনই একটি ঘটনা শ্রীলঙ্কায় প্রকাশ্যে এসেছিল এবং বিক্ষোভ প্রদর্শনকারীরা কলাম্বোয় অবস্থিত রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করেছিল।  

  • Claim Review : বাংলাদেশের প্রধানমন্ত্রীর বাসভবনে প্রদর্শনকারীদের ছবি
  • Claimed By : এফবি ব্যবহারকারী সনাতন বিচার
  • Fact Check : False
False
Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

Post your suggestion

No more pages to load

সম্পর্কিত আর্টিকেলস

Next pageNext pageNext page

Post saved! You can read it later