X
X

Fact Check: বিরাট কোহলির এই ভিডিও এশিয়া কাপে সেঞ্চুরি করার পরের নয়, ভাইরাল হয়েছে পুরনো ভিডিও

বিশ্ব নিউজ ভাইরাল ভিডিওটি তদন্ত করে দেখেছে যে বিরাট কোহলির এই ভিডিওটি তার ইনস্টাগ্রামে 50 মিলিয়ন ফলোয়ার পূর্ণ করার উপলক্ষ্যে। এশিয়া কাপ বা তার সেঞ্চুরির সঙ্গে এই ভিডিওর কোনো সম্পর্ক নেই।

  • By: Umam Noor
  • Published: সেপ্টে. 22, 2022 at 08:38 অপরাহ্ন
  • Updated: সেপ্টে. 22, 2022 at 08:48 অপরাহ্ন

নিউ দিল্লী (বিশ্বাস নিউজ)। এশিয়া কাপে, বিরাট কোহলি তার ইন্টারন্যাশানাল ক্রিকেট ক্যারিয়ারের 71 তম সেঞ্চুরি করেছিলেন এবং তারপর থেকে একটি ভিডিও ভাইরাল হচ্ছে, যাতে কোহলিকে ভক্তদের ধন্যবাদ জানাতে দেখা যায়। এখন এই ভিডিওটি শেয়ার করে ইউজাররা দাবি করছেন যে, এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করার পর বিরাট কোহলি ভক্তদের জন্য একটি ইমোশানাল ভিডিও শেয়ার করেছেন। ভাইরাল হওয়া এই ভিডিওটি তদন্ত করে বিশ্বাস নিউজ দেখতে পেয়েছে যে এই ভিডিওটি 2020 সালের ফেব্রুয়ারির, যখন ইনস্টাগ্রামে বিরাট কোহলির 50 মিলিয়ন ফলোয়ার (5 কোটি) সম্পন্ন হয়েছিল এবং তিনি একই ভিডিও শেয়ার করে ভক্তদের ধন্যবাদ জানিয়েছিলেন।

কী আছে ভাইরাল পোস্টে?

ফেসবুকে ভিডিওটি শেয়ার করে তিনি লিখেছেন, ‘এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করার পর ভক্তদের জন্য বিরাট কোহলির আবেগময় বার্তা দেখুন। Cup #viral #AsiaCup #imVkohli #ViratKohli #Virat #INDvsAFG #AsiaCup2022 ##cricket #watchtv”.

পোস্ট এর আর্কাইভ ভার্সান এখানে দেখুন।

তদন্ত

আমাদের তদন্ত শুরু করার জন্য, আমরা প্রথমে ভাইরাল ভিডিওটি InVid টুলে আপলোড করেছি এবং কীফ্রেমগুলি বের করে একটি Google রিভার্স ইমেজে সার্চ করেছি৷ সার্চে, আমরা ডিএনএ ইন্ডিয়ার ওয়েবসাইটে এই ভিডিও সম্পর্কিত একটি খবর পেয়েছি। 18 ফেব্রুয়ারি 2020-এ প্রকাশিত এই সংবাদে দেওয়া তথ্য অনুসারে, বিরাট কোহলি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামে 50 মিলিয়ন ফলোয়ার পেয়েছেন এবং তিনি তার ইনস্টাগ্রামে একটি থ্যাঙ্কইউ ভিডিও শেয়ার করেছেন।

এই ভিডিওটি বিরাট কোহলি তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে 18 ফেব্রুয়ারি 2020-এ শেয়ার করেছিলেন এবং ক্যাপশনে লিখেছেন, ‘@instagram-এ ’50 Million strong on @instagram Thank you guys for all the love and support. এখানে ভিডিওর শুরুতে বিরাটকে বলতে দেখা যায়, ”Hi guys so we have reached 50 million on instagram”. আমরা দেখতে পেয়েছি যে ভাইরাল ভিডিও থেকে এই উদ্বোধনী লাইনটি বাদ দেওয়া হয়েছে এবং থ্যাঙ্কইউ ভার্সানের বাকি অংশটি এশিয়া কাপের সাথে লিঙ্ক করে ভাইরাল হচ্ছে।

8 সেপ্টেম্বর 2022-এর খবর অনুযায়ী, ‘ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি এশিয়া কাপ 2022-এ তার ইন্টারন্যশানাল ক্রিকেট ক্যারিয়ারের 71তম সেঞ্চুরি করেন। 1021 দিন পর ইন্টারন্যশানাল ক্রিকেটে সেঞ্চুরি করলেন।

9 সেপ্টেম্বর 2022-এ কিছু ছবি শেয়ার করে বিরাট কোহলি তার ভক্তদের থ্যাঙ্কইউ জানিয়ে টুইট করেছিলেন।

https://twitter.com/imVkohli/status/1568082648815529984

কোহলি তার সেঞ্চুরি উৎসর্গ করেছেন স্ত্রী আনুষ্কা শর্মা ও কন্যা ভামিকাকে। এই সম্পর্কিত খবর এখানে পড়তে পারেন।

ভাইরাল ভিডিওটি সম্পর্কে নিশ্চিত হতে আমরা আমাদের সহযোগী দৈনিক জাগরণ স্পোর্ট রিপোর্টার অভিষেক ত্রিপাঠির সাথে যোগাযোগ করে ভাইরাল ভিডিওটি তার সাথে শেয়ার করেছি এবং তিনি আমাদের বলেছিলেন যে ভিডিওটি পুরানো এবং এশিয়া কাপের সাথে এর কোনও সম্পর্ক নেই।

বিভ্রান্তিকর পোস্ট শেয়ার করা ফেসবুক পেজ ‘Crick7 series’ এর সোশ্যাল স্ক্যানিংয়ে আমরা দেখতে পাই যে এই পেজে ক্রিকেট সংক্রান্ত আপডেট শেয়ার করা হয়। এবং এই পেজটি 7ই সেপ্টেম্বর 2022 এ তৈরি করা হয়েছে।

বিশ্বাস নিউজ এই ভাইরাল ভিডিওটি তদন্ত করে দেখেছে যে এই ভিডিওটি 2020 সালের ফেব্রুয়ারির, যখন বিরাট কোহলি ইনস্টাগ্রামে 50 মিলিয়ন ফলোয়ার পূর্ণ করেছিলেন এবং একই ভিডিও শেয়ার করার জন্য তিনি ভক্তদের ধন্যবাদ জানিয়েছেন।

निष्कर्ष: বিশ্ব নিউজ ভাইরাল ভিডিওটি তদন্ত করে দেখেছে যে বিরাট কোহলির এই ভিডিওটি তার ইনস্টাগ্রামে 50 মিলিয়ন ফলোয়ার পূর্ণ করার উপলক্ষ্যে। এশিয়া কাপ বা তার সেঞ্চুরির সঙ্গে এই ভিডিওর কোনো সম্পর্ক নেই।

  • Claim Review : এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করার পর ভক্তদের উদ্দেশ্যে বিরাট কোহলির আবেগময় বার্তা দেখুন।
  • Claimed By : Crick7 series
  • Fact Check : Misleading
Misleading
Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

Post your suggestion

No more pages to load

সম্পর্কিত আর্টিকেলস

Next pageNext pageNext page

Post saved! You can read it later