X
X

Fact Check: পশ্চিমবঙ্গের নির্বাচনে বিজেপি-র বিরুদ্ধে হওয়া অভিযানকে কর্নাটকের নির্বাচনের নামে ভাইরাল করা হচ্ছে

  • By: Pragya Shukla
  • Published: এপ্রিল 27, 2023 at 04:53 অপরাহ্ন

নয়াদিল্লি (বিশ্বাস নিউজ)। কর্নাটক নির্বাচন নিয়ে শাসক দলের প্রচার অভিযান চলতে থাকার মধ্যেই সোশ্যাল মিডিয়া ইউজাররা একটি ভিডিও শেয়ার করে চলেছেন। সেটিতে, ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-কে ভোট না-দেওয়ার আহ্বান জানানো হচ্ছে।

বিশ্বাস নিউজ তদন্ত করার পর জানতে পেরেছে এই দাবি ভুল এবং এটা এক ধরনের নির্বাচনি অপপ্রচার। ভাইরাল ভিডিওটি পশ্চিমবঙ্গের গত বিধানসভা নির্বাচনের সময়কার। এই ভিডিও গত বিধানসভা নির্বাচনের সময় সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল। সেটাকে এখন কর্নাটক বিধানসভা নির্বাচনের সঙ্গে যুক্ত করে নির্বাচনি অপপ্রচার চালানো হচ্ছে।

কী ভাইরাল হচ্ছে?

ফেসবুক ইউজার ‘পুষ্কর ভোণ্ডে’ 25 এপ্রিল 2023-এ ভাইরাল ভিডিওটি শেয়ার করেছিলেন। তিনি ক্যাপশনে লিখেছিলেন, “সারা দুনিয়ার মানুষ বলছেন যে বিজেপি-কে ভোট দেবেন না।”  #karnatakaelections2023

এই পোস্টের আর্কাইভ লিঙ্ক এখানে দেখে নেওয়া যেতে পারে।

তদন্ত 

ভাইরাল ভিডিওর সত্যতা জানার জন্য আমরা ভিডিওটা মন দিয়ে দেখেছি। তখন খেয়াল করলাম যে ভিডিওতে একটা লোগো লাগানো আছে। সেখানে লেখা আছে, ‘নো ভোট টু বিজেপি’। সেই সঙ্গে তার নীচে বাংলাতে কিছু লেখা আছে। আমরা গুগল লেন্সের সাহায্যে সেটির অনুবাদ করে দেখলাম। তখন জানতে পারলাম যে, সেখানে লেখা আছে, ‘বাংলা বিভক্ত হয়ে নেই।’
প্রাপ্ত তথ্যের ভিত্তিতে আমরা আনুষঙ্গিক কি-ওয়ার্ড দিয়ে সার্চ করা শুরু করেছিলাম। সেই সময় আমরা দেখালাম যে ‘নো ভোট টু বিজেপি’ নামক একটি টুইটার হ্যান্ডলে আসল ভিডিওটি আপলোড হয়ে আছে। ওই ভিডিওটাকে 24 এপ্রিল 2023-এ আপলোড করা হয়েছিল। সেখানে যে-তথ্য রয়েছে, তা হল, “সারা দুনিয়ার বাঙালি বলছে, ‘নো ভোট টু বিজেপি’।” #NoVoteToBJP

দ্য হিন্দু-তে 4 মে 2021-এ প্রকাশিত একটি খবর, “পশ্চিমবঙ্গে নির্বাচনের আগে ও নির্বাচনের সময় কিছু মানুষ একটি মৌন অভিযান চালিয়েছিলেন। যার নাম ‘নো ভোট টু বিজেপি’। এই অভিযান সোশ্যাল মিডিয়া এবং বঙ্গের রাস্তাঘাটে ব্যাপক আকারে দেখতে পাওয়া গিয়েছিল। এই অভিযান চালানো হয়েছিল হোর্ডিং ও পোস্টার লাগিয়ে, এবং লিফলেট বিলি করে। সেগুলিতে মাত্র চারটি শব্দ ছিল, ‘নো ভোট টু বিজেপি’। সেখানে অবশ্য অন্য কোনও রাজনৈতিক দলের কথা উল্লেখ করা ছিল না।”

টাইমস অব ইন্ডিয়া এই অভিযানের বিভিন্ন দিক তুলে ধরে খবর করেছিল। তাদের ওয়েবসাইটে 19 এপ্রিল 2021-এ একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। সেখানে বলা হয়েছিল, এই অভিযান কয়েক জন রাজনৈতিক ও সামাজিক কর্মকর্তারা শুরু করেছিলেন বলে মনে করা হয়। এই অভিযানের প্রধান বিষয়গুলি ছিল কোভিড-19 লকডাউনের সময় রোজগার নষ্ট হওয়া, অরণ্যে আদিবাসীদের অধিকার ও সিএএ।

বিস্তারিত জানতে আমরা অনিমেষ কুমারের সঙ্গে যোগাযোগ করেছিলাম। তিনিই ‘নো ভোট টু বিজেপি’ পেজ চালাতেন। তিনি আমাদের জানিয়েছেন, “যে-দাবি এখন ভাইরাল হচ্ছে তা ভুল।”

“এই ভিডিও প্রায় দু’বছর আগের এবং তা পশ্চিমবঙ্গের নির্বাচনের সময়কার। সেই সময় আমাদের সঙ্গে এই অভিযানে সারা পৃথিবীর বাঙালিরা যুক্ত হয়েছিলেন এবং তাঁরা বিজেপি-কে ভোট না-দেওয়ার আবেদন জানিয়েছিলেন। এর সঙ্গে কর্নাটকের সাম্প্রতিক নির্বাচনের কোনও সম্পর্ক নেই।”

তদন্তের শেষে আমরা ইউজার ‘পুষ্কর ভোণ্ডে’-র পেজ স্কেন করে দেখেছি। যিনি ভাইরাল ভিডিওটিকে ভুল দাবি সহ শেয়ার করেছেন। আমরা জানতে পেলাম যে এই ইউজারকে 5 হাজারের বেশি মানুষ ফলো করেন। তিনি নিজেকে নাগপুরের লোক বলে উল্লেখ করেছেন। ইউজারের পোস্ট স্ক্যান করে আমরা জানতে পেরেছি যে তিনি একটি আদর্শের দ্বারা প্রভাবিত।  

উপসংহার: বিশ্বাস নিউজ তদন্ত করে জানতে পেরেছে যে বিজেপি-কে ভোট না-দেওয়ার আবেদন জানানো ভাইরাল ভিডিওটি ভুল প্রসঙ্গে অপপ্রচারের উদ্দেশ্যে শেয়ার করা হচ্ছে। কর্নাটক নির্বাচনের সঙ্গে ভাইরাল ভিডিওটির কোনও সম্পর্ক নেই। ভাইরাল ভিডিওটি প্রায় দুই বছর আগে এবং পশ্চিমবঙ্গের নির্বাচনের সময়কার। সেই সময় ‘নো ভোট টু বিজেপি’ নামক একটি গোষ্ঠী ওই অভিযান চালিয়েছিল। 

  • Claim Review : কর্নাটক নির্বাচনে সারা দুনিয়ার মানুষ বলছেন যে বিজেপি-কে ভোট দেবেন না।
  • Claimed By : ফেসবুক ইউজার পুষ্কর ভোণ্ডে
  • Fact Check : False
False
Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

Post your suggestion

No more pages to load

সম্পর্কিত আর্টিকেলস

Next pageNext pageNext page

Post saved! You can read it later