X
X

Fact Check : বাংলাদেশি ক্রিকেটার শাকিবের সঙ্গে হাতাহাতির ভিডিওটি আট মাস পুরনো এবং এডিট করা হয়েছে

নতুন দিল্লি (বিশ্বাস নিউজ)। 2023 সালের ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশ ক্রিকেট দল লিগ রাউন্ড থেকে বিদায় নিয়েছিল। বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক শাকিব আল হাসানের একটি ভিডিও সামাজিক মাধ্যমে শেয়ার করা হচ্ছে। এতে লোকজনকে শাকিবকে হাতাহাতি করতে দেখা যায়। ভিডিওটি শেয়ার করে কিছু ব্যবহারকারী দাবি করছেন যে, বিশ্বকাপে খারাপ প্রদর্শনের জন্য বাংলাদেশি ক্রিকেট প্রেমিরা শাকিবকে এয়ার পোর্টে মারপিট করছেন। 

বিশ্বাস নিউজের তদন্তে জানা গেছে যে, ক্রিকেট ওয়ার্ল্ড কাপের পর বাংলাদেশ পৌঁছানোর পর শাকিবের সঙ্গে এমন কিছুই হয়নি। ভাইরাল ভিডিও 2023 এর  মার্চ মাসের অর্থাৎ বিশ্ব কাপের আগের ঘটনা। আসলে মার্চ মাসে শাকিব দুবাইয়ে একটি গয়নার দোকানের উদ্ভোদন করতে গিয়েছিলেন, সেখানে এই ঘটনা ঘটেছিল। সেই ভিডিওটি এডিট করে ভাইরাল করা হচ্ছে। 

ভাইরাল পোস্টটি কী

এক্স ব্যবহারকারী ‘আমরা উই দ্যা পিপল’(আর্কাইভ লিঙ্ক)21 নভেম্বর ভিডিও শেয়ার করে লিখেছে যে, 

আইসিসি বিশ্বকাপ টুর্নামেন্টে দলের খারাপ প্রদর্শনের জন্য বাংলাদেশি ক্রিকেট প্রেমীরা শাকিব আল হাসানকে এয়ার পোর্টে মারধর করলেন। এটা দেখার পর অ্যাঞ্জেলো ম্যাথিউ সবচেয়ে বেশি খুশি হবেন হয়তো।

https://twitter.com/ajaychauhan41/status/1726859171403100382

ফেসবুক ব্যবহারকারী ‘Vansh Katiyar(আর্কাইভ লিঙ্ক)-ও 21 নভেম্বর-এ ভিডিও পোস্ট করে একই দাবি করেছেন। 

তদন্ত

শাকিব আল হাসানের ভাইরাল দাবির তদন্ত করার জন্য আমরা কিওয়ার্ডের সাহায্যে এই বিষয়ে গুগলে খুঁজলাম।  টাইমস নাও-এর ওয়েবসাইটে 17 মার্চ 2023-এ প্রকাশিত খবরে ভাইরাল ভিডিও আপলোড করা হয়েছে। এটাতে লেখা আছে, বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসান ইংলেন্ডের বিরুদ্ধে টি20 সিরিজ জেতার পর বেশ উৎসাহিত ছিলেন। বাংলাদেশে একটি অনুষ্ঠান চলাকালীন 16 মার্চ শাকিব প্রশংসকদের ভালোবাসা পেলেন। শাকিব বাংলাদেশে একটি অনুষ্ঠানের পর বাইরে বেরোচ্ছিলেন, কিন্তু অত্যাধিক ভিড়ের জন্য পুলিশকে হস্তক্ষেপ করতে হল এবং শাকিবকে সুরক্ষিত বাইরে বের করে নেওয়া হল। প্রশংসকেরা শাকিবের সঙ্গে ধাক্কাধাক্কি করলেন। এর ফলে তিনি প্রায় মাটিতে পড়ে গিয়েছিলেন। এটাতে স্পষ্ট হয়ে যায় যে ভাইরাল ভিডিওটি পুরনো। 

Shakib al hasan Viral video

ঢাকা ট্রিবিউনেও 16 মার্চ 2023-এ এই বিষয়ে খবর প্রকাশিত হয়েছিল। এটাতে লেখা রয়েছে যে, শাকিব, দুবাইয়ের একটি গয়নার দোকান উদ্বোধন করলেন। তিনি সন্ধ্যাবেলা দোকানের মালিক আরব খানের সঙ্গে সেখানে পৌঁছলেন।  খবরে আপলোড করা ছবি এবং ভাইরাল ভিডিওতে শাকিবের শার্ট একরকম ছিল। 

Shakib al hasan Viral video

আরটিভি নিউজের ইউটিউব চ্যানেলে 16 মার্চ 2023 এ আপলোড করা ভিডিওতে ভাইরাল ভিডিওটি দেখতে পাওয়া যায়। সেখানে এটাকে দুবাইয়ের ভিডিও বলা হয়েছে। এর বাংলা অনুবাদ হল, ‘দুবাইয়ে শাকিবের সঙ্গে প্রবাসীদের কেমন ব্যবহার! ’

ইউটিউবের ভিডিও এবং ভাইরাল ভিডিও-র অডিও আলাদা আলাদা।

এই বিষয়ে আমরা বাংলাদেশের ফেক্ট চেকার মোহম্মদ শকীউজ্জমানের সঙ্গে যোগাযোগ করে ভাইরাল ভিডিও পাঠালাম। তার বক্তব্য হল, “আইসিসি বিশ্ব কাপের পর বাংলাদেশে শাকিবের সঙ্গে এমন কোনো ঘটনা ঘটেনি, ভিডিওতেও বাংলায় লেখা রয়েছে, শাকিবকে স্বাগতম। ভিডিওটিও অল্টার করা হয়েছে। এটাতে আওয়াজ আলাদাভাবে যোগ করা হয়েছে। মার্চে দুবাইয়ে একটা অনুষ্ঠান চলাকালীন এই ঘটনা ঘটেছিল।  

31 অক্টোবর দৈনিক জাগরণের ওয়েবসাইটে প্রকাশিত খবরে লেখা ছিল যে, পাকিস্তানের বিরুদ্ধে হারার পর বাংলাদেশ আইসিসি ওয়ার্ল্ড কাপ 2023 থেকে বেরিয়ে গেছে। এর সঙ্গেই বাংলাদেশ, টুর্ণামেন্ট থেকে বেরিয়ে যাওয়া প্রথম দল হয়ে গেল। 

Shakib al hasan Viral video

আমরা, অল্টার করা ভিডিও শেয়ার করে ভুল দাবি করা ব্যবহারকারীর প্রোফাইল স্ক্যান করলাম। ব্যবহারকারীর 73 হাজার 700 অনুসরণকারী আছে। ব্যবহারকারীর প্রোফাইল থেকে আগেও এমন ভুয়ো এবং বিভ্রান্তকারী দাবি শেয়ার করা হয়েছে। 

ক্রিকেট ওয়ার্ল্ড কাপ 2023 সংক্রান্ত অন্যান্য ফেক্ট চেক রিপোর্ট পড়ার জন্য এখানে ক্লিক করুন। 

উপসংহার: ক্রিকেট ওয়ার্ল্ড কাপ 2023 এর পর বাংলাদেশের এয়ার পোর্টে শাকিবের সঙ্গে হাতাহাতির দাবি করা ভিডিওটি এডিট করা ভিডিও। মার্চে দুবাইয়ে একটি অনুষ্ঠান চলাকালীন শাকিবের সঙ্গে এই ঘটনা ঘটেছিল। সেই ঘটনার ভিডিওতে আলাদাভাবে আওয়াজ জুড়ে ভুল দাবি করা হচ্ছে। 

  • Claim Review : বিশ্বকাপে খারাপ প্রদর্শনের জন্য বাংলাদেশি ক্রিকেট প্রশংসকেরা শাকিবকে এয়ার পোর্টে মারধর করলেন।
  • Claimed By : এক্স ব্যবহারকারী- হম লোগ উই দ্যা পিপল
  • Fact Check : Misleading
Misleading
Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

Post your suggestion

No more pages to load

সম্পর্কিত আর্টিকেলস

Next pageNext pageNext page

Post saved! You can read it later