Fact Check : হাজি আলি দরগায় চাদর দেওয়ার FAKE দাবি নিয়ে ভাইরাল হচ্ছে মহারাষ্ট্রের CM একনাথ শিন্ডের পুরনো ভিডিও

বিশ্বাস নিউজের তদন্তে জানা গেছে যে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী 5 ফেব্রুয়ারি 2023-এ মালাংগড় দুর্গে গিয়েছিলেন। সেখানে তিনি একটি চাদরও দিয়েছিলেন। এখন আবার সেই ভিডিওটি মুম্বাইয়ের হাজি আলী দরগাহ বলে মিথ্যা প্রচার করা হচ্ছে।

Fact Check : হাজি আলি দরগায় চাদর দেওয়ার FAKE দাবি নিয়ে ভাইরাল হচ্ছে  মহারাষ্ট্রের CM  একনাথ শিন্ডের পুরনো ভিডিও

নিউ দিল্লী (বিশ্বাস নিউজ)। বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একটি ভিডিও শেয়ার করা হচ্ছে। এতে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডেকে একটি ধর্মীয় স্থানে গেরুয়া রঙের চাদর দিতে দেখা যায়। সোশ্যাল মিডিয়ায় কিছু ইউজার দাবি করছেন যে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী মুম্বাইয়ের হাজি আলী দরগায় গিয়ে চাদর দিয়েছেন।

এর আগেও একবার বিশ্বাস নিউজ ভাইরাল ভিডিও নিয়ে তদন্ত করেছিল। প্রকৃতপক্ষে, 5 ফেব্রুয়ারি 2023-এ, মুখ্যমন্ত্রী শিন্ডে থানের মালংগড় দুর্গে গিয়েছিলেন, যেখানে তিনি একটি চাদর দিয়েছিলেন। একই ভিডিও হাজী আলী দরগার দাবি করে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। আমাদের তদন্তে ভাইরাল পোস্টটি বিভ্রান্তিকর বলে প্রমাণিত হয়েছে।

কি ভাইরাল করা হচ্ছে? 

ফেসবুক পেজ RK Arts  15 এপ্রিল একটি ভিডিও আপলোড করে লিখেছিল, “এটি আশ্চর্যজনক….. আজ পর্যন্ত এরকম কিছু দেখিনি…. মুখ্যমন্ত্রী হলে একনাথ শিন্ডের মতো সাহসী হওয়া উচিত, শিন্দেজি হাজী আলি দরগা-মুম্বাইতে গিয়ে ওম, স্বস্তিকা এবং ত্রিশূল আঁকা একটি গেরুয়া রঙের চাদর দিলেন এবং আরতির থালাও দেখুন….. দেখুন সবার মুখ শুকিয়ে গেছে…. এটাই শিবসেনার আসল চরিত্র। *একে বলে…. সোনারের ঠুক ঠু…… এবং… একজন কামারের এক ঘা… জয় শ্রী রাম…” 

ভাইরাল পোস্টের বিষয়বস্তু এখানে যেমন ছিল তেমনই লেখা আছে। পোস্টটিকে সত্য মনে করে অন্য ইউজাররাও তা ভাইরাল করছেন।এর আর্কাইভ  ভার্সান এখানে  দেখা যাবে। 

তদন্ত

ভাইরাল পোস্টের দাবির সত্যতা জানতে বিশ্ব নিউজ দুই ভাগে তদন্ত চালায়। প্রথমে আমরা জানতে চেয়েছিলাম মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে হাজি আলি দরগায় গিয়েছেন কিনা। এর জন্য আমরা গুগল ওপেন সার্চ টুল ব্যবহার করেছি। এখানে সার্চ করে, আমরা এমন একটি খবরও পাইনি যা নিশ্চিত করতে পারে যে সিএম হাজি আলী চলে গেছেন।

তদন্তের দ্বিতীয় অংশে আমরা ভিডিওটির সত্যতা জানতে চেয়েছি। আমরা জানতে চেয়েছিলাম ভাইরাল ভিডিওটি কোথাকার। ভিডিওর বেশ কিছু কীফ্রেম বের করে এবং গুগল লেন্সের মাধ্যমে সার্চ করে আমরা অনেক খবর পেয়েছি। যা থেকে জানা যায় যে মুখ্যমন্ত্রী 5 ফেব্রুয়ারি 2023-এ থানে জেলার মালংগড় দুর্গে গিয়েছিলেন।

আমরা টিভি 9 মারাঠির ইউটিউব চ্যানেলে একটি রিপোর্ট পেয়েছি। এতে বলা হয়েছিল যে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে মালংগড় দুর্গে চাদর দিয়েছিলেন। আরতিও করেন। ভিডিওটি নিচে দেখা যাবে।

একইভাবে, আমরা মুম্বাই তক ইউটিউব চ্যানেলে একটি ভিডিও পেয়েছি, যাতে বলা হয়েছিল যে মালাংগড়ে মুখ্যমন্ত্রীর তরফে একটি চাদর দেওয়া হয়েছিল।  সম্পূর্ণ ভিডিওটি নীচে দেখা যাবে। এটি 5 ফেব্রুয়ারি 2023-এ আপলোড করা হয়েছিল।

কীওয়ার্ড দিয়ে গুগলে সার্চ করে আমরা নিউজ এজেন্সি পিটিআই-এর ওয়েবসাইটে একটি খবর পেয়েছি। এটি 5 ফেব্রুয়ারি 2023 এ পাবলিশ করা হয়েছিল। জানা গেছে যে একনাথ শিন্ডে থানের কল্যাণের কাছে মালংগড় দুর্গে মহা আরতিতে অংশ নিয়েছিলেন। এই খবরটি  এখানে  ক্লিক করে বিস্তারিতভাবে পড়তে পারেন।

তদন্তের পরবর্তী পর্যায়ে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলি খতিয়ে দেখা হয়। আমরা তার এক্স হ্যান্ডেলে একটি পোস্ট পেয়েছি। 5 ফেব্রুয়ারি, 2023-এ চারটি ছবি পোস্ট করার সময় লেখা ছিল যে থানের মালংগড়ে অবস্থিত মছিন্দ্রনাথ জির দর্শন করা হয়েছিল। এখানে উপস্থিত ছবিতে এবং ভাইরাল ভিডিওতে যে জায়গাটি দেখা গেছে, সেখানে লোকজনকে একই রকম দেখা গেছে।

নীচে দেওয়া কোলাজে এটি স্পষ্টভাবে দেখা যায় যে ভাইরাল দাবি এবং সিএম একনাথ শিন্ডের এক্স হ্যান্ডেলে পোস্ট করা ছবির সাথে ভিডিওতে একই লোক দেখা যাচ্ছে। এক নম্বর থেকে চার নম্বর ব্যক্তির দিকে তাকালে দেখা যাবে সবাই একই রকম।

বিশ্বাস নিউজ পূর্ববর্তী তদন্তের সময় সিএম একনাথ শিন্ডের মিডিয়া সমন্বয়কারী বিরাজ মুলের সাথে যোগাযোগ করেছিল। তিনি স্পষ্ট করেছিলেন যে মুখ্যমন্ত্রীর ভিডিওটি মালংগড় দুর্গের।

2023 সালে পরিচালিত তদন্ত এখানে বিস্তারিতভাবে পড়া যেতে পারে।

এবার সেই ভুয়ো দাবি করা ইউজারের তদন্ত করার পালা। ফেসবুক পেজ RK Arts এর 356 ফলোয়ার আছে। এর চেয়ে বেশি তথ্য এই পেজটি সম্পর্কে পাওয়া যায়নি।

निष्कर्ष: বিশ্বাস নিউজের তদন্তে জানা গেছে যে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী 5 ফেব্রুয়ারি 2023-এ মালাংগড় দুর্গে গিয়েছিলেন। সেখানে তিনি একটি চাদরও দিয়েছিলেন। এখন আবার সেই ভিডিওটি মুম্বাইয়ের হাজি আলী দরগাহ বলে মিথ্যা প্রচার করা হচ্ছে।

False
Symbols that define nature of fake news
Know The Truth...

Knowing the truth is your right. If you have a doubt on any news that could impact you, society or the nation, let us know. You can share your doubts and send you news for fact verification on our mail ID contact@vishvasnews.com or whatsapp us on 9205270923

Related Posts
রিসেন্ট পোস্ট