X
X

Fact Check: 2024 সালের ভোটে ভোটের বিনিময়ে ফ্রি রিচার্জ দেওয়ার বিএসপির দাবি জাল

  • By: Umam Noor
  • Published: জানু. 15, 2024 at 01:00 অপরাহ্ন

নিউ দিল্লী (বিশ্বাস নিউজ)। বহুজন সমাজ পার্টি (বিএসপি) সুপ্রিমো মায়াবতীর নামে একটি ফ্রি রিচার্জ স্কিমের দাবি করা একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে।ভাইরাল পোস্টের সাথে মায়াবতীর ছবি দেওয়া হয়েছে এবং ইউজাররা দাবি করছেন যে মায়াবতী এবং তার দল সমস্ত ভারতীয় ইউজারদের 28 দিনের বিনামূল্যে 349 টাকার রিচার্জ দিচ্ছে, যাতে লোকেরা 2024 সালের নির্বাচনে বহুজন সমাজ পার্টিকে  ”ভোট” দিতে পারে।

বিশ্বাস নিউজ তদন্ত করে দেখেছে যে ভাইরাল পোস্ট এবং এর সাথে থাকা দাবি দুটিই ভুয়ো। মায়াবতী বা তার দল এমন কোনও স্কিম চালু করেনি যেখানে সমস্ত ভারতীয় ইউজারদের বিনামূল্যে রিচার্জের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। 

কি আছে ভাইরাল পোস্টটিতে?

ফেসবুক ইউজার ভাইরাল  পোস্টটি  শেয়ার করে লিখেছেন, “BSP সুপ্রিমো মায়াবতী সমস্ত ভারতীয় ব্যবহারকারীদের বিনামূল্যে ₹ 349 এর 28 দিনের রিচার্জ দিচ্ছেন যাতে আরও বেশি সংখ্যক মানুষ 2024 সালের নির্বাচনে BSP-কে ভোট দিতে পারে এবং BSP সরকার গঠন করতে আমি এটি দিয়ে আমার 28 দিনের ফ্রি রিচার্জও করেছি, আপনিও নীচে দেওয়া লিঙ্কে ক্লিক করে 28 দিনের ফ্রি রিচার্জ পেতে পারেন।”

পোস্টের  আর্কাইভ ভার্সান  এখানে  দেখুন। 

তদন্ত 

ভাইরাল পোস্টের সত্যতা জানার জন্য, প্রথমে আমরা কীওয়ার্ড দিয়ে খবরটি সার্চ করেছি, কিন্তু সার্চে আমরা এমন কোনও খবর পাইনি যাতে উল্লেখ করা হয়েছে যে মায়াবতী এই ধরনের কোনও ফ্রি রিচার্জ স্কিম দিচ্ছেন।

তদন্ত এগিয়ে নিয়ে, আমরা BSP-এর ভেরিফায়েড  সোশ্যাল  মিডিয়া হ্যান্ডেল  কে  সার্চ করেছি। हमें আমরা দাবিকে নিশ্চিত করে কোনো পোস্ট খুঁজে পাইনি। আমরা দাবির বিষয়ে বহুজন সমাজ পার্টির অফিসিয়াল ওয়েবসাইটেও  সার্চ করেছি। সেখানেও আমরা এমন কোনো তথ্য পাইনি।

আমাদের তদন্তকে আরও এগিয়ে নিয়ে, আমরা ভাইরাল পোস্টে দেওয়া freerechargebsp লিঙ্কটি চেক করেছি। লিঙ্কে ক্লিক করলে  (আর্কাইভ ) ব্লগস্পটের একটি লিঙ্ক ওপেন হয়ে যায়। তাতে লেখা দেখা গেছে, ”Sorry, the blog at freerechargebsp.blogspot.com has been removed. This address is not available for new blogs”. (অনুবাদ:”দুঃখিত, freerechargebsp.blogspot.com-এর ব্লগটি সরিয়ে দেওয়া হয়েছে৷ এই অ্যাড্রেসটি নতুন ব্লগের জন্য উপলব্ধ নয়।”

ভাইরাল পোস্ট সম্পর্কে নিশ্চিতকরণের জন্য, আমরা লখনউ বিএসপি নেতা ফাইজান খানের সাথে যোগাযোগ করেছি এবং তার সাথে ভাইরাল পোস্টটি শেয়ার করেছি। তিনি নিশ্চিত করে বলেন যে, ভোটের জন্য বিনামূল্যে রিচার্জের  দাবি সম্পূর্ণ ভিত্তিহীন।

ফেসবুক গ্রুপ ‘ভীম আর্মি একতা মিশন গ্রাম পাচৌহান কামাসিন বান্দা উত্তরপ্রদেশ’ যেটি ভুয়ো পোস্ট শেয়ার করেছে, তার সোশ্যাল স্ক্যানিংয়ের সময় আমরা দেখতে পেলাম যে এই গ্রুপের 256 জন সদস্য রয়েছে।

বিশ্বাস নিউজ তদন্ত করে দেখেছে যে ভাইরাল পোস্ট এবং এর সাথে থাকা দাবি দুটিই ভুয়ো। মায়াবতী বা তার দল এমন কোনও স্কিম চালু  করে নি, যেখানে ভোটের বিনিময়ে সমস্ত ভারতীয় ইউজারদের বিনামূল্যে রিচার্জের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

  • Claim Review :  মায়াবতী এবং তার দল সমস্ত ভারতীয় ইউজারদের বিনামূল্যে 349 টাকার 28 দিনের রিচার্জ দিচ্ছে। 
  • Claimed By : FB Group: ভীম আর্মি ইউনিটি মিশন গ্রাম পাচৌহান কামাসিন বান্দা উত্তরপ্রদেশ
  • Fact Check : False
False
Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

Post your suggestion

No more pages to load

সম্পর্কিত আর্টিকেলস

Next pageNext pageNext page

Post saved! You can read it later