Fact Check : টিভিতে ধীরেন্দ্রকৃষ্ণ শাস্ত্রীর ভিডিও দেখতে থাকা পিএম মোদীর ছবিটি, এডিট করা ছবি

প্রধানমন্ত্রী মোদীকে নিয়ে সামাজিক মাধ্যমে একটা ভিডিও ভাইরাল হচ্ছে, যেখানে তাঁকে টিভিতে বাগেশ্বরধামের ধীরেন্দ্রকৃষ্ণ শাস্ত্রীর ভিডিও দেখতে পাওয়া যায়।

Fact Check : টিভিতে ধীরেন্দ্রকৃষ্ণ শাস্ত্রীর ভিডিও দেখতে থাকা পিএম মোদীর ছবিটি,  এডিট করা ছবি

নতুন দিল্লি (বিশ্বাস নিউজ)। প্রধানমন্ত্রী মোদীকে নিয়ে সামাজিক মাধ্যমে একটা ভিডিও ভাইরাল হচ্ছে, যেখানে তাঁকে টিভিতে বাগেশ্বরধামের ধীরেন্দ্রকৃষ্ণ শাস্ত্রীর ভিডিও দেখতে পাওয়া যায়।

বিশ্বাস নিউজের তদন্তে এই ভাইরাল পোস্টটি ভুয়ো বলে প্রমাণিত হয়েছে। পিএম মোদীর একটি ছবি এবং ধীরেন্দ্রকৃষ্ণ শাস্ত্রীর একটি ভিডিওকে এডিট করে ভাইরাল ভিডিও বানানো হয়েছে। প্রকৃত ছবি ভারতে কোভিড-19 টিকাকরণের সূচনার সময়ের ছবি। যা এখন ভুল দাবির সঙ্গে শেয়ার করা হচ্ছে।

কী ভাইরাল হচ্ছে?

ফেসবুক পেজ ‘Bageshwar Dham Sarkar’ 28 নভেম্বর একটি ভিডিও পোষ্ট করে দাবি করে যে, “সমস্ত হিন্দু একত্রিত হন, পাঠানকোট পাঞ্জাবে পূজ্য সরকারকে আহ্বান করা হয়েছে। বাগেশ্বর ধাম সরকার।”

পোস্টের আর্কাইভ লিঙ্ক এখানে দেখুন

প্রধানমন্ত্রী মোদীর এই ছবিটিকে ধীরেন্দ্র শাস্ত্রীর অন্য একটি ভিডিওর সঙ্গে জুড়ে ভাইরাল করা হচ্ছে। ভিডিওর ক্যাপশনে লেখা আছে যে, “গুজরাটের দরবারে যখন এই মেয়েটি গুরুদেবকে চ্যালেঞ্জ #bageshwardhamsarkar #divyadarbarlive করলো, তখন বাগেশ্বর বাবা মোদী সরকারের সামনে হিন্দু রাষ্ট্র বানানোর ভবিষ্যৎ বাণী করলেন। কট্টরপন্থী দলে ভয় ছড়িয়ে গেছে। #BageshwarDhamSarkar”

পোস্টের আর্কাইভ লিঙ্ক এখানে দেখুন।

তদন্ত

বিশ্বাস নিউজ, গুগল ইমেজ সার্চের মাধ্যমে ভাইরাল পোস্টের তদন্ত করল। ভিডিওতে ব্যবহার করা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি জি নিউজের ওয়েবসাইটে পাওয়া গেল। 16 জানুয়ারি 2021-এ প্রকাশিত একটি খবরে এই ছবিটি ব্যবহার করে বলা হয়েছে যে, পিএম মোদী ভিডিও কন্ফারেন্সিঙের মাধ্যমে কোভিড-19 টিকাকরণ অভিযান শুরু করেছেন। 

ছবিতে তাঁর সামনে স্ক্রিনে ধীরেন্দ্র শাস্ত্রীর ভিডিও চলছে না। স্ক্রিনে প্রচুর মানুষের ভিস্যুয়াল আছে। 

এই তদন্ত প্রক্রিয়ায় প্রকৃত ছবি এএনআই-এর এক্স অ্যাকাউন্টেও পাওয়া যায়। 16 জানুয়ারি 2021 এ শেয়ার করা ছবিটির সঙ্গে ইংরাজিতে ক্যাপশন লেখা আছে। যার বাংলা অনুবাদ হল: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টিকাকরণ প্রক্রিয়ার তদারকি করছেন এবং সমস্ত দেশের কেন্দ্রগুলো থেকে প্রকৃত সময়ভিত্তিক আপডেট নিচ্ছেন। 

এই ছবিটি বিজেপি-র ব্যাঙ্গালুরু লোকসভা সাংসদ পিসি মোহনের এক্স হ্যান্ডেলেও পাওয়া গেছে। 16 জানুয়ারি 2021-এ পোস্ট করা ছবিটিতে পিএম মোদী স্ক্রিনে ভিডিও কনফারেন্সিঙের মাধ্যমে টিকাকরণ অভিযান দেখছিলেন। 

তদন্তের পরবর্তী ধাপে আমরা ধীরেন্দ্র শাস্ত্রীর ভিডিও খুঁজলাম। বাগেশ্বর ধাম সরকারের কর্তৃ্ত্বাধীন ইউটিউব চ্যানেলে 23 অক্টোবর 2023-এ ভিডিওটি আপলোড হওয়া পাওয়া গেল। 

অধিক তথ্যের জন্য আমরা উত্তর প্রদেশের বিজিপে প্রবক্তা অবনীশ ত্যাগীর সঙ্গে যোগাযোগ করলাম। তিনি ভাইরাল দাবিটিকে ভুল ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন যে, মোদীর প্রতিচ্ছবি নষ্ট করার জন্য কিছু দুষ্ট চক্র চেষ্টা চালিয়ে যাচ্ছে। 

আগেও এই ধরনের বিভিন্ন দাবি সামাজিক মাধ্যমে ভাইরাল করা হয়েছে, যেখানে পিএম মোদীর বিভিন্ন ছবি এবং ভিডিও এডিট করে ধীরেন্দ্রকৃষ্ণ শাস্ত্রীর সঙ্গে জুড়ে শেয়ার করা হয়েছে। সেইসব ফ্যাক্ট চেক রিপোর্ট এখানে পড়া যাবে। 

শেষে আমি ভুল দাবি শেয়ার করা পেজটি স্কেন করলাম। আমরা এই তথ্য জানলাম যে, এই পেজটিকে 45 হাজার মানুষ অনুসরণ করে। 

উপসংহার: বিশ্বাস নিউজের তদন্তে এই তথ্য পাওয়া যায় যে, ধীরেন্দ্রকৃষ্ণ শাস্ত্রীর ভিডিও দেখা অবস্থায় দেখতে পাওয়া পিএম মোদীর ভাইরাল ছবি, আসলে একটি এডিট করা ছবি। প্রকৃত ছবিতে পিএম মোদী টিভিতে ভিডিও কনফারেন্সিঙের মাধ্যমে কোভিড-19 টিকাকরণ অভিযান দেখাছিলেন। যা এখন ভুল দাবির সঙ্গে শেয়ার করা হচ্ছে।

False
Symbols that define nature of fake news
Know The Truth...

Knowing the truth is your right. If you have a doubt on any news that could impact you, society or the nation, let us know. You can share your doubts and send you news for fact verification on our mail ID contact@vishvasnews.com or whatsapp us on 9205270923

Related Posts
রিসেন্ট পোস্ট