X
X

Fact Check: শেখ হাসিনা বাংলাদেশ ছাড়ার আগে মিছিলের উপর লিগের সদস্যদের হামলার ভিডিওকে সাম্প্রদায়িকতার রঙে ভাইরাল করা হচ্ছে

বিশ্বাস নিউজ তদন্ত করে জানতে পেরেছে যে, বাংলাদেশের নরসিংডিতে একটি মিছিল হচ্ছিল সেই মিছিলে যাঁরা অংশগ্রহণ করেছিলেন, তাঁদের উপর হামলা চালিয়েছিল আওয়ামী লিগের ছাত্র সংগঠন ছাত্র লিগের সদস্যরা। বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ছাড়ার আগে ওই ঘটনা ঘটেছিল। সেই হামলার ভিডিওকেই এবার সাম্প্রদায়িকতার রঙে শেয়ার করা হচ্ছে।     

নয়াদিল্লি (বিশ্বাস নিউজ)। বাংলাদেশে হিংসাত্মক ঘটনা ঘটতে থাকার মধ্যেই সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু পোস্ট ভাইরাল হচ্ছে। এমনই একটি পোস্টের ভিডিওকে সাম্প্রদায়িক বলে দাবি করে শেয়ার করা হচ্ছে। ভিডিওতে দেখতে পাওয়া যাচ্ছে, বেশ কিছু লোক হাতে লাঠিসোঁটা নিয়ে একজন মহিলার উপর হামলা চালাচ্ছে। এই ভিডিও শেয়ার করে এমন দাবি করা হচ্ছে যে, বাংলাদেশে হিন্দুরা মুসলমান মহিলার উপর হামলা চালিয়েছে।   

বিশ্বাস নিউজ তদন্ত করে জানতে পেরেছে যে, বাংলাদেশের নরসিংডিতে একটি মিছিল হচ্ছিল সেই মিছিলে যাঁরা অংশগ্রহণ করেছিলেন, তাঁদের উপর হামলা চালিয়েছিল আওয়ামী লিগের ছাত্র সংগঠন ছাত্র লিগের সদস্যরা। বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ছাড়ার আগে ওই ঘটনা ঘটেছিল। সেই হামলার ভিডিওকেই এবার সাম্প্রদায়িকতার রঙে শেয়ার করা হচ্ছে।     

ভাইরাল পোস্ট সম্পর্কে কিছু কথা

ফেসবুক ইউজার Aasif Khan 14 অগস্ট তারিখে উক্ত ভিডিও পোস্ট (আর্কাইভ লিঙ্ক) করে লিখেছেন, 

বাংলাদেশি হিন্দুরা এক জায়গায় জড়ো হয়ে হিজাব পরে থাকা মুসলমান মহিলাদের উপর হামলা চালিয়েছে আর মুসলমানদের বাড়িতে হামলা চালিয়েছে। কেননা, তারা এই অভিযোগ তুলে বিক্ষোভ প্রদর্শন করছিল যে, বাংলাদেশে তারা সংখ্যালঘু হিসাবে নিরাপদ নয়।

তদন্ত

ভাইরাল দাবি নিয়ে তদন্ত করার জন্য আমরা ওই ভিডিওর কি-ফ্রেম বের করে সেগুলিকে গুগল লেন্স-এর সাহায্যে সার্চ করেছিলাম। তখন দেখলাম যে, ওই ভিডিওটিকে 3 অগস্ট তারিখে আপলোড করেছিল We are First news ও Gaming Nafis নামক দুটি ইউটিউব চ্যানেল। ভিডিওটির সঙ্গে গণতন্ত্রের উপর প্রহার বলে শিরোনাম দেওয়া ছিল এবং সেভ বাংলাদেশি স্টুডেন্ট ও কোটা মুভমেন্ট ইত্যাদি হ্যাশট্যাগও ব্যবহার করা হয়েছিল।  

https://youtu.be/mv52tBnmCO4
https://youtu.be/KIlLPq2MLDk

এর থেকে এ কথা পরিষ্কার যে, এই ভিডিও শেখ হাসিনা বাংলাদেশ ছাড়ার আগের। এরপর আমরা বাংলা কি-ওয়ার্ড ব্যবহার করে এ ব্যাপারে সার্চ করেছিলাম। এই ব্যাপারে একটি সংবাদ প্রকাশিত হয়েছিল songbadprokash নামক একটি ওয়েবসাইট-এ। সেখানে ভাইরাল হওয়া ভিডিও-র কিছু অংশ দেখতে পাওয়া যাবে। 2 অগস্টে প্রকাশিত ওই খবরে লেখা আছে, “2 অগস্ট দুপুরে নরসিংডির সদর উপজেলায় প্রেস ক্লাবের সামনে এই ঘটনা ঘটেছে। সেখানে ছাত্র লিগ ও যুব লিগের নেতারা সেই সব পড়ুয়া ও অভিভাবকদের উপর হামলা চালিয়েছে, যাঁরা বৈষম্য-বিরোধী ছাত্র আন্দোলনের ডাকা মিছিলে যোগ দিয়েছিলেন। এই হামলার ঘটনা অন্তত 10 জন বিক্ষোভকারী আহত হয়েছেন। ওই সময় পুলিশকে চুপচাপ দাঁড়িয়ে থাকতে দেখা গিয়েছে। নরসিংডি সদর থানার ওসি তনভীর আহমেদ বলেছেন যে, ছাত্র লিগ ও আন্দোলনকারীদের মধ্যে সামান্য একটু খণ্ডযুদ্ধ বেঁধেছিল।”

2 অগস্টে Ajkerpatrika ওয়েবসাইটেও ওই ঘটনা নিয়ে একটি সংবাদ প্রকাশিত হয়েছিল। সেখানেও বলা হয়েছে যে, নরসিংডিতে যেসব পড়ুয়া বৈষম্য-বিরোধী আন্দোলনে অংশগ্রহণ করেছিলেন, তাঁদের উপর ছাত্র লিগ ও যুব লিগের সদস্যরা হামলা চালিয়েছিল।

Somoynews ওয়েবসাইট-এও এমন খবর দেখা যেতে পারে।

এ ব্যাপারে আমরা বাংলাদেশের প্রবোশ টাইম-এর নিউজ এডিটপ অরাফতের সঙ্গে যোগাযোগ করেছিলাম। তিনি জানিয়েছেন যে, এটি নরসিংডির ভিডিও। শেখ হাসিনা বাংলাদেশ ছাড়ার আগে এই ঘটনাটি ঘটেছিল। সেখানে 2 অগস্ট তারিখে আওয়ামী লিগের ছাত্র সংগঠন ছাত্র লিগের সদস্যরা পড়ুয়াদের মিছিলে হামলা চালিয়েছিল। কালো টি-শার্ট পরা যে-ব্যক্তিকে দেখতে পাওয়া যাচ্ছে, তিনি ছাত্র লিগের সদস্য। ওই ঘটনার তিন দিন পর শেখ হাসিনি বাংলাদেশ ছেড়ে চলে গিয়েছিলেন। ওই সময় এখানে সাম্প্রদায়িক কোনও ঘটনা ঘটেনি।     

এনডিটিভি-র ওয়েবসাইটে এএফপি-র সূত্রে 5 অগস্টে প্রকাশিত সংবাদ-এ লেখা হয়েছিল যে, বাংলাদেশের প্রধানমন্ত্রী 5 অগস্ট তারিখে ইস্তফা দিয়েছেন এবং রাজধানী ঢাকা ছেড়ে চলে যান। বিক্ষুব্ধ আন্দোলনকারীরা তাঁর ইস্তফার দাবি জানাচ্ছিলেন।   

যে-ফেসবুক ইউজার বিভ্রান্তিকর দাবি সহ ভিডিও শেয়ার করেছিলেন, আমরা তাঁর প্রোফাইল স্ক্যান করে দেখেছি। তিনি একটি বিশেষ ভাবধারার দ্বারা প্রভাবিত এবং তিনি শাহজাহানপুরের বাসিন্দা। 

উপসংহার: বাংলাদেশের নরসিংডিতে মিছিলে অংশগ্রহণকারীদের উপর হামলা চালিয়েছিল আওয়ামী লিগের ছাত্র সংগঠনের সদস্যরা। শেখ হাসিনা বাংলাদেশ ছেড়ে চলে যাওয়ার আগেই এই ঘটনা ঘটেছিল। এই ঘটনাকেই সাম্প্রদায়িকতার রঙে ভাইরাল করা হচ্ছে। 

  • Claim Review : বাংলাদেশের হিন্দুরা মুসলমানদের উপর হামলা চালিয়েছে।
  • Claimed By : FB User- Aasif Khan
  • Fact Check : Misleading
Misleading
Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

Post your suggestion

No more pages to load

সম্পর্কিত আর্টিকেলস

Next pageNext pageNext page

Post saved! You can read it later