Fact Check: ব্রাহ্মণদের বিরুদ্ধে অশালীন ভাষা ব্যবহার করার জন্য অ্যাট্রোসিটি অ্যাক্ট প্রয়োগের মিথ্যা দাবি আবার ভাইরাল হয়েছে

বিশ্বাস নিউজের তদন্তে ভাইরাল হওয়া দাবিটি মিথ্যা প্রমাণিত হয়েছে। এ ধরনের কোনো রায় সুপ্রিম কোর্ট দেয়নি।

Fact Check: ব্রাহ্মণদের বিরুদ্ধে অশালীন ভাষা  ব্যবহার করার জন্য অ্যাট্রোসিটি অ্যাক্ট প্রয়োগের মিথ্যা দাবি আবার ভাইরাল হয়েছে

নিউ দিল্লী (বিশ্বাস নিউজ)। আবারও একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে, যেখানে দাবি করা হচ্ছে যে সুপ্রিম কোর্ট রায় দিয়েছে যে ব্রাহ্মণদের বিরুদ্ধে অশালীন ভাষা ব্যবহার করার জন্য অ্যাট্রোসিটি অ্যাক্ট এখন প্রযোজ্য হবে। বিশ্বাস নিউজের তদন্তে ভাইরাল হওয়া দাবিটি মিথ্যা প্রমাণিত হয়েছে। এ ধরনের কোনো রায় সুপ্রিম কোর্ট দেয়নি।

কি আছে ভাইরাল পোস্টটিতে?

ভাইরাল দাবিটি শেয়ার করার সময়, ফেসবুক ইউজার Sudhir Vyas (Archive) লিখেছেন, “এখন ব্রাহ্মণ বিরুদ্ধে অশালীন ভাষা ব্যবহারের ক্ষেত্রে অ্যাট্রোসিটি অ্যাক্ট প্রযোজ্য হবে।………………. 

বড় রায় দিল সুপ্রিম কোর্ট অফ ইন্ডিয়া। ব্রাহ্মণ জাতিকে গালাগালি করার জন্য এখন অ্যাট্রোসিটি অ্যাক্ট প্রযোজ্য হবে। আইনজীবী মুকেশ ভাট সুপ্রিম কোর্টে একটি পিটিশন দায়ের করেন যা আজ সুপ্রিম কোর্ট গ্রহণ করেছে। দয়া করে এই msg সকল ব্রাহ্মণদের কাছে পাঠান, জয় পরশুরাম।” 

পোস্টের আর্কাইভ ভার্সান এখানে দেখা যেতে পারে। 

তদন্ত 

ভাইরাল দাবি আগেও একবার ভাইরাল হয়েছিল। সে সময় বিশ্বাস নিউজও এ বিষয়ে তদন্ত করেছিল।  সেই সময়, আমরা দাবির সত্যতা জানতে বিভিন্ন কীওয়ার্ড ব্যবহার করে গুগলে সার্চ করেছি, কিন্তু ভাইরাল দাবি সম্পর্কিত কোনও বিশ্বাসযোগ্য মিডিয়া রিপোর্ট আমরা পাইনি। আমরা আবার কীওয়ার্ড ব্যবহার করে অনুসন্ধান করেছি কিন্তু এমন কোনো রিপোর্ট পাইনি। 

তদন্তকে আরও এগিয়ে নিয়ে, আমরা ‘Live Law‘ এবং ‘BarandBench‘ ওয়েবসাইটগুলিও অনুসন্ধান করেছি যেগুলি আইনি সমস্যাগুলির উপর নিবন্ধ প্রকাশ করে, কিন্তু আমরা এখানেও এই ধরনের কোনও তথ্য পাইনি।

আমরা সুপ্রিম কোর্টের ওয়েবসাইটেও  অনুসন্ধান করেছি, কিন্তু এখানেও ভাইরাল পোস্টে যেমন দাবি করা হয়েছে তেমন কোনো জাজমেন্ট আমরা পাইনি।

আরও তথ্যের জন্য আমরা সুপ্রিম কোর্টের আইনজীবী মোহিত ত্যাগীর সাথে যোগাযোগ করেছি। তিনি আমাদের বলেছেন যে ভাইরাল দাবি মিথ্যা। সুপ্রিম কোর্ট এ ধরনের কোনো রায় দেয়নি বা এ ধরনের কোনো আবেদনও করা হয়নি। এখন ব্রাহ্মণদের বিরুদ্ধে গালিগালাজ করার ক্ষেত্রে অ্যাট্রোসিটি অ্যাক্ট  প্রয়োগ করা যাবে না। এসসি/এসটি (SC/ST) অ্যাট্রোসিটি অ্যাক্ট  1989 সালে পাস হয়েছিল। এটি একটি বিশেষ ধরনের আইন, যা সংবিধানের 15(4) অনুচ্ছেদে প্রণীত হয়েছে। এটি সমাজের দলিত শ্রেণীর জন্য বিশেষ ব্যবস্থা করার অনুমতি দেয়।

 তদন্ত শেষে, আমরা দাবিটি শেয়ার করা ফেসবুক ইউজার সুধীর ব্যাসের অ্যাকাউন্টটি স্ক্যান করেছি। স্ক্যানিং থেকে আমরা জানতে পেরেছি যে ইউজারকে প্রায় 10000 লোক ফলো করে।

উপসংহার: বিশ্বাস নিউজের তদন্তে ব্রাহ্মণদের গালিগালাজ করার জন্য অ্যাট্রোসিটি অ্যাক্ট জারির দাবি ভুল প্রমাণিত হয়েছে। এ ধরনের কোনো রায় সুপ্রিম কোর্ট দেয়নি।

False
Symbols that define nature of fake news
Know The Truth...

Knowing the truth is your right. If you have a doubt on any news that could impact you, society or the nation, let us know. You can share your doubts and send you news for fact verification on our mail ID contact@vishvasnews.com or whatsapp us on 9205270923

Related Posts
রিসেন্ট পোস্ট