X
X

Fact Check: মমতা ব্যানার্জির 2019 সালের একটি ছবিকে 2024-এর লোকসভা নির্বাচনের সঙ্গে যুক্ত করে বিভ্রান্তিকর দাবি সহ ভাইরাল করা হচ্ছে

  • By: Umam Noor
  • Published: মে 14, 2024 at 06:56 অপরাহ্ন

নতুন দিল্লি(বিশ্বাস নিউজ)। সামাজিক মাধ্যমে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির একটি ছবি ভাইরাল হচ্ছে, যেখানে ওনাকে একটি চায়ের দোকানে দেখতে পাওয়া যাচ্ছে। ছবিটিকে চলমান লোকসভা নির্বাচনের সঙ্গে যুক্ত করে শেয়ার করা হচ্ছে এবং দাবি করা হচ্ছে যে, এই ছবিটি এই সাধারণ নির্বাচনের সময়কার ছবি।

বিশ্বাস নিউজের তদন্তে এই তথ্য জানা গেছে যে, ভাইরাল হওয়া ছবিটি 2019-এর আগস্ট মাসের। এই ছবিটি সেই সময়ের যখন মমতা ব্যানার্জি পশ্চিমবঙ্গের একটি শহর, দিঘায় উপস্থিত হয়েছিলেন। 

ভাইরাল পোস্ট রয়েছে কী?

ফেসবুক ব্যবহারকারী ভাইরাল পোস্টটি শেয়ার করে লিখেছেন যে, এখন আমিও প্রধানমন্ত্রী হয়েই ছাড়ব…আমিও চা বানাতে পারি…। হম্বা হম্বা জুম্বা জুম্বা।

পোস্ট থাকা ক্যাপশনটি এখানে অবিকল লেখা হয়েছে, আর্কাইভ সংস্করণ এখানে দেখা যাবে।

তদন্ত

তদন্তের শুরুতে প্রথমেই আমরা গুগল লেন্সের সাহায্যে ভাইরাল ছবিটি অনুসন্ধান করলাম। অনুসন্ধান চলাকালীন এই ছবিটি 2019 সালের 22 আগস্ট ইন্ডিয়ান এক্সপ্রেসের ওয়েবসাইটে প্রকাশিত খবরে পাওয়া গেল। এখানে প্রদত্ত তথ্য অনুযায়ী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রাজ্যের দিঘা সফরে রয়েছেন। সফর চলাকালীন বুধবার তিনি একটি চায়ের দোকানে উপস্থিন হন এবং সেখানে মানুষের জন্য চা বানান এবং তাদের চা পান করার জন্য দেন।” 

ইন্ডিয়ান এক্সপ্রেস, সেই ঘটনার ভিডিও তাদের এক্স হ্যান্ডলে 2019 সালের 22 আগস্ট শেয়ার করেছে। এখানে থাকা তথ্য অনুসারেও, এটি পশ্চিমবঙ্গের দিঘা শহরের ভিডিও।

এনডিটিভির ওয়েবসাইটেও এই ঘটনার সঙ্গে সম্পর্কিত সংবাদ পাওয়া যায়। তথ্য অনুযায়ী, ‘পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে, বুধবার রাজ্যের উপকূলীয় শহর দিঘায় তার সফর চলাকালীন একটি গ্রামের দোকানে চা বানাতে দেখা যায়। নিজের রাজনৈতিক ব্যস্ততা থেকে বিরতি নিয়ে, ব্যানার্জি দিঘার দত্তপুর গ্রামের একটি চায়ের দোকানে থামলেন, যেখানে তিনি নিজের সহযোগীদের জন্য চা বানালেন এবং স্থানীয় মানুষের সঙ্গে কথা বললেন।”

ভাইরাল ভিডিও সম্বন্ধে নিশ্চিত হতে, আমরা পশ্চিমবঙ্গের নিউজ ওয়েবসাইট ‘নিউজ সেন্স’-এর সম্পাদক জয়দীপ দাশগুপ্তের সঙ্গে যোগাযোগ করে ভাইরাল পোস্টটি তাঁর সঙ্গে শেয়ার করলাম। তিনি আমাদের জানালেন যে ভাইরাল ছবিটি পুরনো এবং এই ছবিটির কোনো ধরনের নির্বাচনী প্রচারের সঙ্গে কোনো সম্পর্ক নেই।

বিভ্রান্তিকর পোস্ট শেয়ার করা ফেসবুক ব্যবহারকারীর সামাজিক স্ক্যানিঙে আমরা জানতে পারলাম যে, ব্যবহারকারীকে সাড়ে চার হাজারেরও বেশি মানুষ অনুসরণ করেন। 

উপসংহার: বিশ্বাস নিউজের তদন্তে জানা গেছে যে, ভাইরাল হওয়া ছবিটি 2019 সালের আগস্টের। এই ছবিটি সেই সময়ের, যখন মমতা ব্যানার্জি পশ্চিমবঙ্গের দিঘা শহরের, দত্তপুর গ্রামে উপস্থিত হয়েছিলেন। 

  • দাবির পর্যবেক্ষণ :  চা বানানো অবস্থায় মমতা ব্যানার্জির সাম্প্রতিক কালের ছবি।
  • দাবি করেছেন :  এফবি ব্যবহারকারী- সমর্থ মিত্তল
  • ফ্যাক্ট চেক: বিভ্রান্তিকর
  • Claim Review : চা বানানো অবস্থায় মমতা ব্যানার্জির সাম্প্রতিক কালের ছবি।
  • Claimed By : এফবি ব্যবহারকারী- সমর্থ মিত্তল
  • Fact Check : Misleading
Misleading
Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

Post your suggestion

No more pages to load

সম্পর্কিত আর্টিকেলস

Next pageNext pageNext page

Post saved! You can read it later