X
X

Fact Check: আউরাইয়া, UP তে এক যুবক ও যুবতীর বিয়েতে “ভাগভা লাভ ট্র্যাপ” এর দাবিটি ফেক ও সাম্প্রদায়িক প্রচার

  • By: Umam Noor
  • Published: অক্টো. 17, 2023 at 04:35 অপরাহ্ন

নিউ দিল্লী (বিশ্বাস নিউজ)। সোশ্যাল মিডিয়ায় একটি মামলার ছবি এবং ভিডিও  ভাইরাল হচ্ছে, যাতে এক যুবক এবং একটি মেয়েকে বিয়ে করতে দেখা যায়। শবনম নামের এক মুসলিম মেয়ে হিন্দু ছেলেকে বিয়ে করেছেন বলে দাবি করে ছবিটি শেয়ার করা হচ্ছে। বিষয়টিকে ভাইরাল করা হয়েছে ‘ভাগবা লাভ ট্র্যাপ’ এর আঙ্গিকে। 

বিশ্ব নিউজ তাদের তদন্তে দেখেছে যে উত্তরপ্রদেশের আউরাইয়াতে যে বিয়ে হয়েছিল, সেখানে যুবক এবং মেয়ে উভয়ই হিন্দু সম্প্রদায়ের ছিল, মেয়েটির মুসলিম হওয়ার দাবিটি মিথ্যা।

কী আছে ভাইরাল পোস্টে?

ভাইরাল ভিডিওটি শেয়ার করতে গিয়ে ফেসবুক ইউজার লিখেছেন, “উত্তরপ্রদেশ- আউরাইয়াতে পুলিশের সহায়তায় থানায় নিতিনের সঙ্গে শবনমের বিয়ের আয়োজন করা হয়েছিল, শবনমের বাবা অনুনয়-বিনয় করতে থাকলেও কিন্তু মেয়ে শবনমের কাছে তার বাবার ভালোবাসা হার মানে এবং হিন্দু ঐতিহ্য অনুযায়ী নিতিনকে বিয়ে করে। মন্দিরে হিন্দু রীতি অনুযায়ী বিয়ে হয় শবনম ও নিতিনের। মন্দিরে হিন্দু রীতি অনুযায়ী শবনম ও নিতিনের বিয়ে হয়। বাবা বিষয়টি জানতে পারেন। সঙ্গে সঙ্গে বাবা সেখানে পৌঁছে যান। মেয়ের বিয়ে দেখে বাবা স্তব্ধ হয়ে যান। তিনি তার মেয়েকে বিয়ে না করার জন্য অনুনয়-বিনয় করতে থাকেন। কিন্তু মেয়ে রাজি হয়নি। মেয়ে তার বাবার একটি কথাও শোনেনি।#Don’t #BhagwaLoveTrap #Dayush #BhagwaSanghMuslimRelationship”.

পোস্টের  আর্কাইভ ভার্সান  এখানে  দেখুন। 

তদন্ত 

আমাদের তদন্ত শুরু করে, আমরা প্রথমে কীওয়ার্ড দিয়ে নিউজ সার্চ করেছি এবং ভারত এক্সপ্রেস নামে একটি ওয়েবসাইটে ভাইরাল ছবি এবং সম্পর্কিত খবর পাই। এখানে দেওয়া তথ্য অনুসারে, “উত্তরপ্রদেশের আউরাইয়া জেলায়, এক প্রেমিকা তার প্রেমিকের সাথে থানার মন্দিরে সাত ফেরে নিয়েছিল এবং বাবা হাত জোড় করে কাছে দাঁড়িয়ে মেয়েকে বিয়ে করতে বাধা দিতে থাকেন, কিন্তু মেয়ে তাতে না মেনে সমগ্র হিন্দু সম্প্রদায়ের রীতি অনুযায়ী মন্দিরের হবন কুণ্ডের সামনে তিনি বিয়ে করেন। তবে এই খবরে মেয়েটির পরিচয় শবনম যাদব বলে জানা গেছে।

21 সেপ্টেম্বর 2023-এ নিউজ 24-এর ইউটিউব চ্যানেলে আপলোড করা এই বিবাহ সম্পর্কিত ভিডিওটিও আমরা পেয়েছি। এখানে খবরে বলা হয়, একই এলাকার নীতিন নামের এক ছেলের সঙ্গে শবনম যাদবের প্রেম চলছিল। তবে দুজনই ভিন্ন সম্প্রদায়ের হওয়ায় মেয়েটির পরিবারের সদস্যরা এই বিয়ের জন্য প্রস্তুত ছিলেন না।

এবিপি নিউজ জানিয়েছে, ‘পুরো বিষয়টি দিবিয়াপুর শহরের সঞ্জয় নগরের, যেখানে শবনম এবং নিতিন, যার বাসিন্দারা গত বহু বছর ধরে একে অপরের প্রেমে ছিলেন এবং দুজনেই বিয়ে করতে চেয়েছিলেন। তবে একই সম্প্রদায়ের না হওয়ার কারণে মেয়েটির পরিবারের সদস্যরা এই বিয়ের বিরোধিতা করলেও শবনম ও নীতিন পরিবারের সদস্যদের সিদ্ধান্ত উপেক্ষা করে পালিয়ে বিয়ে করার সিদ্ধান্ত নেন এবং দুজনেই  থানার ভিতরের মন্দিরের পণ্ডিতকে ডেকে নেন।  মেয়েটির বাবা বিষয়টি জানতে পেরে থানায় পৌঁছে তার মেয়েকে সঙ্গে নিয়ে যাওয়ার চেষ্টা শুরু করেন। যাইহোক, তিনি রাজি না হলে হট্টগোল দেখে অন্য লোকেরাও আসে এবং মেয়েটি অস্বীকার করলে তারা তার বাবাকে সেখান থেকে বের করে দেয় এবং মেয়েটির বিয়ে হয়।

আউরাইয়া পুলিশ 17 সেপ্টেম্বর তার এক্স (প্রাক্তন টুইটার) হ্যান্ডেলে আউরাইয়া পুলিশ সুপারিনটেনডেন্ট আইপিএস চারু সিংয়ের বাইট পোস্ট করে । যেখানে তাকে বলতে শোনা যায়, থানায় এক প্রেমিক যুগল এসেছিল, দুজনেই প্রাপ্তবয়স্ক। তাদের সম্পর্কের ব্যাপারে পরিবারের আপত্তি ছিল, তাই থানার মন্দিরেই বিয়ে হয় দুজনের। সম্পূর্ণ ভিডিওটি নিচের লিঙ্কে দেখা যাবে।

দিবিয়াপুর থানায় অবস্থিত মন্দিরে একটি প্রাপ্তবয়স্ক দম্পতির বিয়ে করার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিওর এপিসোড সম্পর্কে পুলিশ সুপার আরাইয়া @ipsCharuNigam এর দেওয়া বাইট 

এই এক্স  পোস্টে  আমরা ভাইরাল মামলার সাথে সম্পর্কিত আউরাইয়া পুলিশের অস্বীকারও পেয়েছি। যেখানে বলা হয়েছে, যুবক ও তরুণী উভয়েই একই ধর্মের।

নিশ্চিতকরণের জন্য আমরা দৈনিক জাগরণ আউরাইয়া রিপোর্টার সুবোধ দুবের সাথে যোগাযোগ করেছি। এবং তিনি আরও বলেন, “বিষয়টি ভিন্ন সম্প্রদায়ের একটি দম্পতির বিয়ের বিষয়ে ছিল না”।

ফেসবুক ইউজারের স্যোশাল স্ক্যানিংয়ের সময়, যিনি ভিডিওটি ভুয়া দাবির সাথে শেয়ার করেছেন, আমরা দেখতে পেয়েছি যে ইউজার ‘Shayar Guruji Haryana’ এর 702 জন ফলোয়ার রয়েছে। 

উপসংহার: বিশ্বাস নিউজ তার তদন্তে খুঁজে পেয়েছে যে উত্তরপ্রদেশের আউরাইয়াতে দম্পতির বিয়ের ঘটনাটি ফেক “ভাগবা লাভ ট্র্যাপ” নামে শেয়ার  করা হচ্ছে। এই বিয়েতে যুবক ও মেয়ে উভয়েই হিন্দু সম্প্রদায়ের ছিল, মেয়েটির মুসলিম হওয়ার দাবি ভুয়া।

  • Claim Review : শবনম নামের এক মুসলিম মেয়ে হিন্দু ছেলেকে বিয়ে করেছে।
  • Claimed By : Fb User: Shayar Guruji Haryana
  • Fact Check : False
False
Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

Post your suggestion

No more pages to load

সম্পর্কিত আর্টিকেলস

Next pageNext pageNext page

Post saved! You can read it later