Fact Check: এটি কলকাতা ইসকন মন্দিরের ভিডিও, তিরুপতি ইসকনের নয়

আমরা তদন্ত করে দেখেছি যে পোস্টে যে দাবি করা হচ্ছে তা মিথ্যা। আসলে এই ভিডিওটি তিরুপতি ইসকন মন্দিরের নয়। এই ভিডিওটি 2015 কলকাতার, যখন বন্যার জল মায়াপুরে অবস্থিত ইসকন মন্দিরে প্রবেশ করেছিল।

নিউ দিল্লী (বিশ্বাস টিম)। স্যোশাল মিডিয়াতে আজকাল একটি ভিডিও ভাইরাল হচ্ছে, যাতে কিছু ভক্তকে বন্যার জলে দাঁড়িয়ে কীর্তন করতে দেখা যাচ্ছে। ভাইরাল পোস্টে দাবি করা হচ্ছে যে এই ভিডিওটি তিরুপতিতে অবস্থিত ইসকন মন্দিরের, যেখানে মন্দির বন্যার জল ভরে থাকা সত্ত্বেও ভক্তরা পূজা করছেন। আমরা তদন্ত করে দেখেছি যে এই ভিডিওটি 2015 সালের কলকাতার, যখন বন্যার জল মায়াপুরের ইসকন মন্দিরে প্রবেশ করেছিল।

ভাইরাল পোস্টটিতে কি আছে?

ভাইরাল পোস্টে কিছু ভক্তকে বন্যার জলে দাঁড়িয়ে কীর্তন করতে দেখা যায়। ভাইরাল পোস্টে দাবি করা হচ্ছে যে এই ভিডিওটি তিরুপতির ইসকন মন্দিরের, যেখানে মন্দির বন্যার জলে ভরে থাকা সত্ত্বেও ভক্তরা কীর্তন ও পূজা করছেন।

পোস্টের সাথে ডেস্ক্রিপশনে লেখা আছে যে,“ISKCON Temple-Tirupati”

তদন্ত

পোস্টটির তদন্ত করতে গিয়ে সবার আগে আমরা  InVID  টুলের সাহায্যে এই ভিডিও এর কিফ্রেম বের করি। টারপর সেটা গুগল রিভার্স ইমেজে সার্চ করি। সার্চের ফলে আমাদের সামনে অনেক ভিডিও এসেছে, যার সাথে ভাইরাল হওয়া ভিডিওটির মিল আছে। এই সমস্ত ভিডিও 2015 সালের এবং প্রত্যেকের ডেস্ক্রিপশন অনুসারে, এই জায়গাটি কলকাতার মায়াপুরে অবস্থিত ইসকন মন্দিরের।

এরপর আমরা অনুসন্ধান করলে ইসকন নিউজ ওয়েবসাইটে মায়াপুর বন্যার খবর পাই। আমরা ইকোনমিক টাইমসেও এই খবর পেয়েছি।

আরও নিশ্চিতকরণের জন্য, আমরা মায়াপুর ইসকন মন্দিরের ট্যুর ডিপার্টমেন্টের হ্যান্ডলিং এক্সিকিউটিভ মনোজ কুমার মহন্তোর সাথে কথা বলি, যিনি আমাদের বলেছিলেন যে ভিডিওটি মায়াপুর ইসকন মন্দিরের।

দৈনিক জাগরণের এক প্রতিবেদনে বলা হয়েছে, “অন্ধ্রপ্রদেশে ভারী বর্ষণ ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত। রাজ্যের অনেক অংশে বন্যার কারণে প্রধান সড়ক ও রেলপথ বন্ধ থাকায় রবিবার বেশ কয়েকটি ট্রেন বাতিল করা হয়েছে বা এর রুট বদলে দেওয়া হয়েছে।”

এই পোস্টটি Prabhu Ram নামের একজন ফেসবুক ইউজার শেয়ার করেছিলেন। ইউজার তামিলনাড়ুর বাসিন্দা।

निष्कर्ष: আমরা তদন্ত করে দেখেছি যে পোস্টে যে দাবি করা হচ্ছে তা মিথ্যা। আসলে এই ভিডিওটি তিরুপতি ইসকন মন্দিরের নয়। এই ভিডিওটি 2015 কলকাতার, যখন বন্যার জল মায়াপুরে অবস্থিত ইসকন মন্দিরে প্রবেশ করেছিল।

False
Symbols that define nature of fake news
Know The Truth...

Knowing the truth is your right. If you have a doubt on any news that could impact you, society or the nation, let us know. You can share your doubts and send you news for fact verification on our mail ID contact@vishvasnews.com or whatsapp us on 9205270923

Related Posts
রিসেন্ট পোস্ট