X
X

Fact Check: শচীন পাইলটের বোন ওমর আবদুল্লাহর স্ত্রী নন, ভাইরাল দাবি ভুল

  • By: Pragya Shukla
  • Published: সেপ্টে. 21, 2023 at 05:34 অপরাহ্ন

বিশ্বাস নিউজ (নিউ দিল্লী)। সোশ্যাল মিডিয়ায় একজন মহিলার একটি ভিডিও শেয়ার করা হচ্ছে যাতে দাবি করা হয় এই মহিলা কংগ্রেস নেতা শচীন পাইলটের বোন। ভিডিওতে ওই নারীকে তার দুর্দশার বর্ণনা করতে দেখা যায়। তিনি বলছেন আমাকে ঘর থেকে বের করে দেওয়া হয়েছে এবং উমর তার দায়িত্ব পালন করছেন না। 

বিশ্বাস নিউজ তার তদন্তে দেখেছে যে ভাইরাল দাবিটি মিথ্যা। ভাইরাল ভিডিওতে যে মহিলাকে দেখা যাচ্ছে তিনি শচীন পাইলটের বোন নন। শচীন পাইলটের বোনের নাম সারিকা পাইলট এবং তিনি একজন বিজনেসম্যানকে বিয়ে করেছেন। কিন্তু ওমর আবদুল্লাহর বোন সারা আবদুল্লাহ শচীন পাইলটকে বিয়ে করেছেন।

কি ভাইরাল করা হচ্ছে ?

ফেসবুক ইউজার  ‘রাজেশ গুপ্ত’  11 সেপ্টেম্বর, 2023-এ ভাইরাল ভিডিওটি শেয়ার করার সময়, ক্যাপশনে লিখেছেন, শচীন পাইলটের নিজের বোন হিন্দু ধর্ম ত্যাগ করে ফারুক আবদুল্লাহর ছেলে ওমর আবদুল্লাহকে বিয়ে করেছেন এবং এখন বিবাহবিচ্ছেদের পরে, তিনি অনেক সমস্যার সম্মুখীন হচ্ছেন।”

পোস্টের আর্কাইভ লিঙ্ক  এখানে  দেখুন। 

তদন্ত 

ভাইরাল ভিডিওতে এবিপি নিউজের পুরনো লোগো রয়েছে। এ থেকে বোঝা যাচ্ছে ভিডিওটি পুরনো। এর ভিত্তিতে, আমরা সম্পর্কিত কীওয়ার্ডগুলি দিয়ে ইউটিউবে সার্চ করা শুরু করেছি। আমরা 12 সেপ্টেম্বর, 2016 এ এবিপি নিউজের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে শেয়ার করা এই ভিডিও পেয়েছি।

ভিডিওতে, পায়েলকে তার দুর্দশার বর্ণনা করতে এবং ওমর আবদুল্লাহকে দোষারোপ করতে দেখা যায়।

আজ তক এর ওয়েবসাইটে 31 আগস্ট, 2023-এ প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে, “দিল্লি হাইকোর্ট ওমর আবদুল্লাহর বিবাহবিচ্ছিন্ন স্ত্রী পায়েল আবদুল্লাহ এবং সন্তানদের দেওয়া ভরণপোষণের পরিমাণ বাড়ানোর নির্দেশ দিয়েছে।

আসলে উমর ও পায়েলের মধ্যে দাম্পত্য কলহ চলছে। হাইকোর্ট তার আদেশে বলেছে যে উমরকে তার স্ত্রী পায়েলকে প্রতি মাসে 1.5 লাখ টাকা ভরণপোষণ দিতে হবে। পায়েল আবদুল্লাহ ট্রায়াল কোর্টের 2018 সালের আদেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল এবং রক্ষণাবেক্ষণ ভাতা বৃদ্ধির দাবি করেছিল। ট্রায়াল কোর্ট জুলাই 2018 এ নির্দেশ দিয়েছিল যে উমর তার স্ত্রীকে প্রতি মাসে 75,000 টাকা এবং সন্তানদের মাসিক ভরণপোষণ হিসাবে 25,000 টাকা দেবে।

13 ডিসেম্বর, 2021-এ এবিপি নিউজ ওয়েবসাইটে প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে, “রিটায়ার্ড মেজর জেনারেল রামনাথ সেনাবাহিনীর কন্যা। ধর্মের প্রাচীর পেরিয়ে উমর ও পায়েল ১৯৯৪ সালে বিয়ে করেন।

শচীন পাইলটের বোন সম্পর্কে অনুসন্ধান করার সময়, আমরা এশিয়া নেট নিউজ ওয়েবসাইটে একটি রিপোর্ট  পেয়েছি। রিপোর্টটি 2 আগস্ট 2020 এ প্রকাশিত হয়েছে। রিপোর্ট অনুযায়ী, “শচীন পাইলটের একমাত্র বোনের নাম সারিকা। সারিকা পাইলট তার স্কুল বন্ধু বিজনেসম্যান বিশাল চৌধুরীকে 2000 সালে বিয়ে করেন। বিয়ের আগে দুজনেই একে অপরকে ডেট করেন এবং পরে পরিবারের অনুমোদনের পর বিয়ে করেন।

অমর উজালার ওয়েবসাইটে 14 ফেব্রুয়ারি 2021-এ প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে, “বিদেশে পড়াশোনা করার সময়, শচীন পাইলটের সাথে সারা আবদুল্লাহর দেখা হয়েছিল এবং তারপর ধীরে ধীরে তারা বন্ধুত্ব করেছিলেন এবং এই বন্ধুত্ব পরে প্রেমে পরিণত হয়েছিল। আসলে, সারা প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহর মেয়ে এবং ওমর আবদুল্লাহর বোন। উভয়ের ধর্ম ভিন্ন হওয়ায় তাদের পরিবার তাদের বিয়ে দিতে অস্বীকৃতি জানায়। 2004 সালে, শচীন এবং সারা একে অপরের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন, যেখানে শুধুমাত্র শচীনের পরিবার উপস্থিত ছিল। আবদুল্লাহ পরিবারের কোনো সদস্য তার বিয়েতে যোগ দেননি। তবে সময়ের সাথে সাথে আবদুল্লাহ পরিবারও তাদের সম্পর্ক মেনে নেয়।”

আরও তথ্যের জন্য, আমরা রাজস্থান দৈনিক জাগরণের ব্যুরো চিফ নরেন্দ্র শর্মার সাথে যোগাযোগ করেছি। তিনি আমাদের বলেছিলেন, “ভাইরাল দাবিটি মিথ্যা। ওমর আবদুল্লাহ নয়, ওমর আবদুল্লাহর বোনকে বিয়ে করেছেন শচীন পাইলট। যদিও পরে উভয় পরিবারই তাদের মেনে নেয়।”

অবশেষে, আমরা সেই ইউজারেরর অ্যাকাউন্ট স্ক্যান করেছি যিনি মিথ্যা দাবি সহ ভিডিওটি শেয়ার করেছেন৷ আমরা দেখতে পেয়েছি যে ইউজারের প্রায় আটশত বন্ধু রয়েছে। ইউজার তার প্রোফাইলে নিজেকে মুম্বাইয়ের বাসিন্দা বলে বর্ণনা করেছেন।

উপসংহার: বিশ্বাস নিউজ তার তদন্তে খুঁজে পেয়েছে যে ওমর আবদুল্লাহকে অভিযুক্ত করা মহিলা শচীন পাইলটের বোন নন। শচীন পাইলটের বোনের নাম সারিকা পাইলট এবং তিনি একজন বিজনেসম্যানকে বিয়ে করেছেন। যেখানে বাস্তবে ওমর আবদুল্লাহর বোন সারা আবদুল্লাহ শচীন পাইলটকে বিয়ে করেছেন।

  • Claim Review : শচীন পাইলটের নিজের বোন হিন্দু ধর্ম ত্যাগ করে ফারুক আবদুল্লাহর ছেলে ওমর আবদুল্লাহকে বিয়ে করেছিলেন, এবং এখন বিবাহবিচ্ছেদের পরে, তিনি নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন।
  • Claimed By : ফেসবুক ইউজার রাজেশ গুপ্ত
  • Fact Check : মিথ্যা 
  • Claim Review : শচীন পাইলটের নিজের বোন হিন্দু ধর্ম ত্যাগ করে ফারুক আবদুল্লাহর ছেলে ওমর আবদুল্লাহকে বিয়ে করেছিলেন, এবং এখন বিবাহবিচ্ছেদের পরে, তিনি নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন।
  • Claimed By :  ফেসবুক ইউজার রাজেশ গুপ্ত
  • Fact Check : False
False
Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

Post your suggestion

No more pages to load

সম্পর্কিত আর্টিকেলস

Next pageNext pageNext page

Post saved! You can read it later