X
X

Fact Check: ভোপালে অক্ষয় কুমারের চন্দ্রশেখর আজাদের আন্দোলনে অংশ নেওয়ার জাল দাবি ভাইরাল হয়েছে

  • By: Umam Noor
  • Published: জানু. 28, 2023 at 05:25 অপরাহ্ন
  • Updated: সেপ্টে. 11, 2023 at 04:44 অপরাহ্ন

নিউ দিল্লী (বিশ্বাস নিউজ)। সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট ভাইরাল হচ্ছে, যেখানে দাবি করা হয়েছে যে বলিউড অভিনেতা অক্ষয় কুমার 12 ফেব্রুয়ারি ভোপালে সংরক্ষণের জন্য ভীম আর্মির আন্দোলনে অংশ নেবেন। একই সময়ে, আমরা আমাদের তদন্তে পেয়েছি যে এই দাবিটি ভুয়া। বিশ্বাস নিউজের সাথে কথা বলার সময়, আজাদ সমাজ পার্টির মধ্যপ্রদেশের সভাপতি সুনীল আস্তেও 12 ফেব্রুয়ারি অক্ষয় কুমারের ভোপাল আন্দোলনে অংশ নেওয়ার দাবিকে জাল বলে অভিহিত করেছেন।

কী আছে ভাইরাল পোস্টে?

একজন ফেসবুক ব্যবহারকারী ভাইরাল গ্রাফিকটি শেয়ার করেছেন, যাতে অক্ষয় কুমার এবং ভীম সেনা প্রধান চন্দ্র শেখর আজাদের একটি ছবি রয়েছে এবং লিখেছেন, ‘ভীম আর্মি আজাদ সমাজ পার্টি জিন্দাবাদ। চলচ্চিত্র অভিনেতা অক্ষয় কুমার। আমি সংরক্ষণের সমর্থনে আসছি। দীর্ঘজীবী ভোপাল সংরক্ষণ, 12 ফেব্রুয়ারি ভোপাল।”

পোস্টের আর্কাইভ ভার্সান এখানে দেখা যাবে।

তদন্ত

আমাদের তদন্ত শুরু করে, প্রথমে, আমরা নিউজ সার্চ করেছি, কিন্তু সার্চে, আমরা এমন কোন খবর খুঁজে পাইনি যা এটি নিশ্চিত করে। তদন্ত আরও এগিয়ে নিয়ে, আমরা অক্ষয় কুমারের ফেসবুক এবং টুইটার অ্যাকাউন্টগুলি স্ক্যান করেছি, কিন্তু সেখানেও আমরা এটি সম্পর্কিত কোনও তথ্য খুঁজে পাইনি।

এমনকি চন্দ্রশেখর আজাদ, ভীম আর্মি এবং আজাদ সমাজ পার্টির সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলিতেও, আমরা 12 ফেব্রুয়ারি ভোপাল যাত্রায় অক্ষয় কুমারের অংশগ্রহণের কোনও খবর খুঁজে পাইনি।

এবিপি নিউজের ১৩ই জানুয়ারির খবরে আমরা চন্দ্রশেখর আজাদের ভোপালে ১২ ফেব্রুয়ারি আন্দোলন সম্পর্কিত খবর পেয়েছি। এখানে বলা হয়েছে, ‘ভিম আর্মির প্রতিষ্ঠাতা চন্দ্রশেখর আজাদ মধ্যপ্রদেশ সরকারকে চ্যালেঞ্জ করেছেন। আগামী ১২ ফেব্রুয়ারি রাজধানী ভোপালে বড় ধরনের আন্দোলনের ঘোষণা দিয়েছেন তিনি।’

 চন্দ্রশেখর আজাদও ভোপাল আন্দোলনে যোগ দেওয়ার কথা টুইট করে মানুষকে জানিয়েছিলেন।

বিশ্বাস নিউজের সাথে কথা বলার সময়, আজাদ সমাজ পার্টির মধ্যপ্রদেশের সভাপতি সুনীল আস্তে বলেছেন, “এটি বেশ কয়েক দিন ধরে ভাইরাল হয়েছে, তবে অক্ষয় কুমার 12 ফেব্রুয়ারি ভোপাল আন্দোলনে যোগ দিচ্ছেন না। এটা নিছকই গুজব। আমরা আমাদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলিতে এই গুজবগুলিও খণ্ডন করব। অক্ষয় কুমারকে পার্টির পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়নি এবং তিনি আসছেনও না।”

যে ফেসবুক ইউজার ভুয়া পোস্ট শেয়ার করেছেন তার স্যোশাল স্ক্যানিংয়ে দেখা গেছে যে ইউজার ‘ওমকার কাথেরিয়া জার্নালিস্ট সাপোর্ট’ কে 1.7 হাজার লোক ফলো করে।

উপসংহার: বিশ্বাস নিউজের তদন্তে এই দাবিটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে। আমাদের সাথে কথা বলে, আজাদ সমাজ পার্টির মধ্যপ্রদেশের সভাপতি সুনীল আস্তেও 12 ফেব্রুয়ারি ভোপাল আন্দোলনে অক্ষয় কুমারের অংশ নেওয়ার দাবিকে জাল বলে অভিহিত করেছেন।

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

Post your suggestion

No more pages to load

সম্পর্কিত আর্টিকেলস

Next pageNext pageNext page

Post saved! You can read it later