Fact Check : PM মোদীর বিরুদ্ধে অপপ্রচার ছড়ানোর উদ্দেশ্যে ভাইরাল করা হয়েছে ভুয়ো স্ক্রিনশট

বিশ্বাস নিউজ ভাইরাল পোস্টের তদন্ত করেছে। এটি মিথ্যা প্রমাণিত হয়। একটি অনলাইন ওয়েবসাইটের মাধ্যমে কাল্পনিক স্ক্রিনশট তৈরি করে মিথ্যাটি ছড়িয়ে দেওয়া হয়েছিল।

Fact Check : PM মোদীর বিরুদ্ধে অপপ্রচার ছড়ানোর উদ্দেশ্যে ভাইরাল করা হয়েছে ভুয়ো স্ক্রিনশট

নিউ দিল্লী (বিশ্বাস নিউজ)। রাশিয়া ও অস্ট্রিয়া সফর শেষে ভারতে ফিরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর মধ্যে সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে একটি ভুয়ো পোস্ট ভাইরাল হচ্ছে। এই পোস্টে দাবি করা হচ্ছে, পিএম মোদি বিদেশের মাটিতে ভারতকে অপমান করেছেন। এই দাবির সাথে একটি তথাকথিত চ্যানেলের একটি স্ক্রিনশট শেয়ার করা হচ্ছে৷ 

বিশ্বাস নিউজ ভাইরাল পোস্টের তদন্ত করেছে। এটি মিথ্যা প্রমাণিত হয়। একটি অনলাইন ওয়েবসাইটের মাধ্যমে কাল্পনিক স্ক্রিনশট তৈরি করে মিথ্যাটি ছড়িয়ে দেওয়া হয়েছিল।

কি ভাইরাল করা হয়েছিল? 

ফেসবুক ইউজার Sombir Bhardwaj 10 জুলাই একটি স্ক্রিনশট শেয়ার করে লিখেছেন যে বিদেশের মাটিতে দেশের অপমান। এই স্ক্রিনশটে পিএম মোদির ছবি ব্যবহার করে ইংরেজিতে লেখা হয়েছে যে পিএম মোদি বিদেশের মাটিতে দেশকে অপমান করেছেন।

সোশ্যাল মিডিয়া ইউজাররা এই স্ক্রিনশটটিকে সত্যিকারের খবর মনে করে শেয়ার করছেন। পোস্টের আর্কাইভ ভার্সান  এখানে  দেখা যেতে পারে। 

তদন্ত 

ভাইরাল পোস্টটি তদন্ত করতে বিশ্বাস নিউজ প্রথমে স্ক্রিনশটটি মনোযোগ সহকারে দেখে। এতে উপরের ডান পাশে ইংরেজিতে ব্রেক ইয়োর অন নিউজ ডট   কম লেখা দেখা গেছে।

বিশ্বাস নিউজ তদন্ত এগিয়ে নিয়ে গিয়ে ওয়েবসাইটটি স্ক্যান করেছে। আমরা জানতে পেরেছি যে এই ওয়েবসাইটটি শুধুমাত্র মজা, হিউমার এবং প্যারোডির জন্য তৈরি করা হয়েছে।

এখানে ইংরেজিতে তথ্য দেওয়ার সময় লেখা ছিল যে এই অ্যাপটি বিনোদন, হাস্যরস এবং প্যারোডির জন্য। আপনি এটিতে কী তৈরি করছেন এবং কীভাবে আপনি এটি শেয়ার করছেন সে সম্পর্কে সতর্ক থাকুন। আপনার বেআইনি, মানহানিকর, বা হুমকির বিষয়বস্তু তৈরি করা এড়ানো উচিত।

যখন বিশ্বাস নিউজ এটি স্ক্যান করেছে, তখন আমরা জানতে পেরেছি যে এখানে একটি ছবি আপলোড করে একটি স্ক্রিনশট তৈরি করা যেতে পারে। হেডিং এবং টিকার লেখার অপশনও এতে দেওয়া হয়েছে। 

তদন্তকে এগিয়ে নিয়ে, বিশ্বাস নিউজ বিজেপির সোশ্যাল মিডিয়া টিমের সদস্য শশী কুমারের সাথে যোগাযোগ করেছে। তার সাথে ভাইরাল পোস্টটি শেয়ার করেছে। তিনি বলেছিলেন যে এটি একটি ভুয়া স্ক্রিনশট। প্রধানমন্ত্রী মোদি কখনই ভারতকে অপমান করতে পারেন না। 

তদন্ত শেষে ফেসবুক ইউজারের বিরুদ্ধে তদন্ত করা হয়। জানা যায় যে Sombir Bhardwaj নামের এই ইউজার হরিদ্বারে থাকেন। 18 শো মানুষ তাকে ফlলো করে। 

উপসংহার: বিশ্বাস নিউজের তদন্তে, প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে অপপ্রচার ছড়ানোর উদ্দেশ্যে ভাইরাল করা পোস্টটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে। এটি একটি অনলাইন ওয়েবসাইটের মাধ্যমে তৈরি করা হয়েছে।

False
Symbols that define nature of fake news
Know The Truth...

Knowing the truth is your right. If you have a doubt on any news that could impact you, society or the nation, let us know. You can share your doubts and send you news for fact verification on our mail ID contact@vishvasnews.com or whatsapp us on 9205270923

Related Posts
রিসেন্ট পোস্ট