Fact Check: কংগ্রেস প্রচারে আসামের বিজেপি সরকার পরিচালিত বাসের ছবি ব্যবহার করেছে

ফেসবুক পেজে ব্যবহৃত ছবি আসামের বিজেপি সরকার চালিত বাসের। তৎকালীন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল মহিলা ও বয়স্কদের জন্য এই বাস পরিষেবা চালু করেছিলেন।

নিউ দিল্লী (বিশ্বাস নিউজ)। উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, গোয়া এবং মণিপুরে নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। সব দলই এখন পুরো জোর দিতে শুরু করেছে। এ নিয়ে স্যোশাল মিডিয়াতেও ব্যাপক প্রচার শুরু হয়েছে। এরই মধ্যে একটি ছবি প্রচুর শেয়ার করা হচ্ছে। এতে নতুন গোলাপি বাস দাঁড়িয়ে আছে। তাদের সামনে সেলফি তুলছেন তিন নারী। সেই সঙ্গে একটি বার্তা লেখা হয়েছে যে কংগ্রেস সরকার মহিলাদের জন্য বিনামূল্যে বাস পরিষেবা আনবে।

বিশ্বাস নিউজ তার তদন্তে দেখেছে যে পোস্ট করা ছবিতে দেখা যাওয়া বাসগুলি আসাম সরকারের। মহিলা ও বয়স্কদের জন্য বিনামূল্যে বাস পরিষেবার আওতায় গত বছরের জানুয়ারিতে তৎকালীন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল যেগুলো চালু করেছিলেন।

ভাইরাল পোস্টে কি আছে?

৯ ই জানুয়ারি ‘কাহো দিল সে কংগ্রেস ফির সে’ ফেসবুক পেজে এই ছবি পোস্ট করে লেখা হয়েছে, মহিলাদের নিরাপত্তার কথা মাথায় রেখে এখন নারীদের জন্য বিনামূল্যে বাস সার্ভিস।

টুইটারে UP East Youth Congress  (আর্কাইভ) এর ভেরিফায়েড হ্যান্ডেল থেকে এই ছবিটি  টুইট করা হয়েছে।

তদন্ত 

ফটো চেক করার জন্য, আমরা গুগল রিভার্স ইমেজ টুল দিয়ে সার্চ করেছি। এতে আমরা 10 ই জানুয়ারী 2021-এ india.com-এ প্রকাশিত সংবাদের একটি লিঙ্ক পেয়েছি। এতে ইউজারের পোস্ট করা ছবিও দেখা যায়। খবর অনুযায়ী, অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল মহিলা ও বয়স্ক ব্যক্তিদের বিনামূল্যে বাসে ভ্রমণের জন্য ‘ভ্রমণ সারথি স্কিম’ শুরু করেছেন। এর আওতায় ২৫টি গোলাপি বাস চালু করা হয়। এই বাসগুলি গুয়াহাটিতে শহরের ভিতরে চলাচল করবে।

10 ই জানুয়ারী 2021-এ thenewsmill এ প্রকাশিত খবর অনুসারে, এই ধরণের বাস পরিষেবা প্রথমবারের মতো গুয়াহাটিতে শুরু হয়েছে। নারী ও বয়স্কদের জন্য নিবেদিত এই বাস সার্ভিসটি শহরের পাঁচটি রুটে চলবে।

আরও তদন্তের জন্য, আমরা বিজু ডেকা, সিনিয়র ডিই কাম ডিজিএম (পিওবি), আসাম স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশন (ASTC)-এর সাথে যোগাযোগ করেছি৷ তিনি নিশ্চিত করেছেন যে এই বাসগুলি ASTC-এর অন্তর্গত এবং সেগুলি গত বছর সেখানে মুখ্যমন্ত্রী চালু করেছিলেন।

আমরা ফেসবুক পেজ ‘কাহো দিল সে কংগ্রেস ফির সে’-এর প্রোফাইল স্ক্যান করেছি, যেখানে মহিলাদের বিনামূল্যে পরিষেবা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ছবি পোস্ট করা হয়েছে। 29 শে আগস্ট 2021-এ তৈরি করা এই পেজটি একটি রাজনৈতিক মতাদর্শ দ্বারা অনুপ্রাণিত। এটি ৩ হাজারের বেশি মানুষ ফলো করেন।

निष्कर्ष: ফেসবুক পেজে ব্যবহৃত ছবি আসামের বিজেপি সরকার চালিত বাসের। তৎকালীন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল মহিলা ও বয়স্কদের জন্য এই বাস পরিষেবা চালু করেছিলেন।

False
Symbols that define nature of fake news
Know The Truth...

Knowing the truth is your right. If you have a doubt on any news that could impact you, society or the nation, let us know. You can share your doubts and send you news for fact verification on our mail ID contact@vishvasnews.com or whatsapp us on 9205270923

Related Posts
রিসেন্ট পোস্ট