X
X

Fact Check: KBC এর নামে নতুনভাবে কেলেঙ্কারি করা হচ্ছে

  • By: Pallavi Mishra
  • Published: সেপ্টে. 18, 2023 at 05:37 অপরাহ্ন

নিউ দিল্লী (বিশ্বাস নিউজ)। ‘কৌন বনেগা ক্রোড়পতি’ সম্পর্কিত একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় দ্রুত ভাইরাল হচ্ছে। ভাইরাল পোস্টে, কেবিসির নামে করা প্রতারণা সম্পর্কে লোকদের ওয়ার্নিং দেওয়া হচ্ছে এবং জনসাধারণকে এটি নকল না আসল তা পরীক্ষা করার জন্য দেওয়া হেল্পলাইন নম্বরটিতে কল করতে বলা হচ্ছে।

বিশ্বাস নিউজের তদন্তে এই পোস্টটি ভুয়ো বলে প্রমাণিত হয়েছে। KBC-এর এমন কোনও হেল্পলাইন নম্বর নেই৷ এমন কোন নাম্বারে কল করবেন না। এতে করে আপনি প্রতারিত হতে পারেন।

কি ভাইরাল করা হচ্ছে 

ফেসবুক পেজ ‘KBC head office number 7397763187′ তে ৩০ আগস্ট এই পোস্টটি শেয়ার করা হয়। পোস্টে লিখেছেন “ (KBC গুরুত্বপূর্ণ নোট লটারি এনকোয়ারি)

সতর্কতা: প্রিয় ফ্যান, আপনি হোয়াটসঅ্যাপে একটি মেসেজ পেয়েছেন যে আপনি KBC থেকে 25 লাখ বা ​​35 লাখ পেয়েছেন এবং আপনাকে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা আপনার ব্যক্তিগত বিবরণ শেয়ার করতে বলা হচ্ছে। মনে রাখবেন যে কেবিসিএর নামে প্রচুর এসএমএসও পাওয়া যায়।আপনি যদি KBC পুরস্কারের SMS পান, তাহলে প্রথমে KBC হেড অফিসের নম্বর +917733061307 এ কল করুন জানুন যে প্রাপ্ত মেসেজটি আসল না নকল।  আপনি যদি এমন করেন এবং আপনার অ্যাকাউন্ট ব্লক হয়ে যায় বা তারা আপনার ক্যাশ ডিপোজিট করতে বলে তাহলে KBC কোম্পানি এই ধরনের কোনো কল বা কার্যকলাপের জন্য দায়ী নয়, তাই আপনাকে প্রথমে ওয়ার্ন করা হয়েছে। “এটি নকল বা আসল কেবিসি হেড অফিস সেইসমস্ত ইনফরমেশনের জন্য দয়া করে প্রথমে KBC হেল্পলাইন নম্বরে যোগাযোগ করুন।”

এর আর্কাইভ ভার্সান এখানে  দেখুন। 

তদন্ত 

তদন্ত শুরু করে বিশ্বাস নিউজ প্রথমে সংশ্লিষ্ট কীওয়ার্ড দিয়ে গুগলে সার্চ করে। আমরা যখন KBC Helpline Number কীওয়ার্ড দিয়ে সার্চ করে আমরা প্রথম পেজে KBC Helpline Number এর ওয়েবসাইটটি খুঁজে পেয়েছি, কিন্তু আমরা এটিতে ক্লিক করার সাথে সাথে আমাদের সিস্টেম আমাদের প্রাইভেসি ওয়ার্নিং দিয়েছে এবং এটিকে ফ্রডের সাথে জড়িত বলেছে।

আমরা এই বিষয়ে সুপরিচিত সাইবার বিশেষজ্ঞ অনুজ আগরওয়ালের সাথে যোগাযোগ করেছি। তিনি আমাদের বলেছেন, “এই ধরনের পোস্ট চেক করার সর্বোত্তম উপায় হল কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটে অনুসন্ধান করা। URL চেক না করে কখনই এতে ক্লিক করবেন না। কোনো অজানা নম্বরে কল বা হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠাবেন না। আপনি যদি এই জাতীয় কোনও হোয়াটসঅ্যাপ মেসেজ পান তবে তা উপেক্ষা করুন এবং এই নম্বরটি ব্লক করুন। আজকাল প্রতারকরা প্রচুর হোয়াটসঅ্যাপ ব্যবহার করছে। 

কেবিসি নিয়ে দীর্ঘদিন ধরে প্রতারণার ঘটনা সামনে আসছে। এ নিয়ে অনেক খবরও আছে। 9 অক্টোবর, 2020 তারিখে দৈনিক জাগরণের ওয়েবসাইটে প্রকাশিত সংবাদে বলা হয়েছিল, ‘কৌন বনেগা ক্রোড়পতি (কেবিসি) টিভি শো-এর দশম সিজন শুরু হওয়ার সাথে সাথে ঠগরাও সক্রিয় হয়ে উঠেছে। গ্যাং সদস্যরা 25 লক্ষ টাকা পুরস্কার পাওয়ার প্রতিশ্রুতি দিয়ে কল করছে।

এ জন্য লটারি নম্বরের একটি রসিদ তৈরি করে হোয়াটসঅ্যাপে পাঠানো হচ্ছে। সেই সাথে তাদেরকে নম্বর দিয়ে হোয়াটসঅ্যাপ কল করতে বলা হয়। সম্পূর্ণ খবরটি এখানে পড়তে পারেন।

একই রকম দাবি নিয়ে এই পোস্টটি সোশ্যাল মিডিয়ায় অনেকবার ভাইরাল হয়েছে, যা বিশ্বাস নিউজ তদন্ত করেছিল।

আপনি এখানে আমাদের আগের ফ্যাক্ট চেক স্টোরি পড়তে পারেন। 

তদন্ত শেষে, আমরা এই পোস্টটি শেয়ার করা ফেসবুক পেজ KBC head office number 7397763187 চেক করেছি। এই পেজটি স্ক্যান করে আমরা দেখতে পেয়েছি যে এটি শুধুমাত্র জালিয়াতির উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। পেজে অনেক ভুয়া পোস্ট আছে, যাতে কেবিসি লটারি নিয়ে জনসাধারণকে প্রতারিত করা হচ্ছে।

উপসংহার: কেবিসি এর নামে লটারি সংক্রান্ত ভাইরাল পোস্ট বিশ্বাস নিউজের তদন্তে ভুয়ো বলে প্রমাণিত হয়েছে। কেবিসি এই ধরনের কোনো লটারি বা লাকি ড্র জারি করেনি। সাইবার এক্সপার্টরা ভাইরাল পোস্টে দেওয়া কোনো নম্বরে কল না করার পরামর্শ দিয়েছেন।

  • Claim Review : আপনার লটারি নকল নাকি আসল তা নিশ্চিত করতে এই KBC হেল্পলাইন নম্বরে কল করুন
  • Claimed By : Facebook page 'KBC head office number 7397763187
  • Fact Check : False
False
Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

Post your suggestion

No more pages to load

সম্পর্কিত আর্টিকেলস

Next pageNext pageNext page

Post saved! You can read it later